দাদের চুলকানি ও ক্ষত সারানোর ৫ ঘরোয়া উপায়

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০২:২৪ পিএম, ১৪ নভেম্বর ২০২২

ফাঙ্গাল ইনফেকশনের কারণে দাদ হয়, এটি এক ধরনের চর্মরোগ। এক্ষেত্রে ত্বকের বিভিন্ন স্থানে গোল ফুসকুড়ির মতো হয়। আক্রান্ত স্থানে প্রচণ্ড চুলকানি ও যন্ত্রণা হয়। দাদ হলে ওই স্থানের ত্বক বেশ মোটা হয়ে যায়।

ছোঁয়াচে এ চর্মরোগ শরীরের এক স্থান থেকে অন্য স্থানে ছড়িয়ে পড়ে। তাই প্রাথমিক অবস্থায় দাদ সারিয়ে না তুললে এটি শরীরে দ্রুত ছড়িয়ে পড়তে পারে।

দাদ হলে দ্রুত চর্মরোগ বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া জরুরি। পাশাপাশি কয়েকটি উপাদান ব্যবহার করে দ্রুত দাদ সারিয়ে তুলতে পারেন। জেনে নিন দাদ নির্মূলের কার্যকরী ৭ ঘরোয়া উপায়-

নিমপাতা

নিমপাতা জীবাণু ধ্বংস করতে পারে। নিমপাতা বেটে দাদের ওপর লাগালে দ্রুত এই সমস্যা থেকে মুক্তি পাবেন।

নারকেল তেল

দাদ যেহেতু একটি ফাঙ্গাল ইনফেকশন, তাই সংক্রমণ রোধে কার্যকরী ভূমিকা রাখে নারকেল তেল। কারণ এতে থাকে অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য। এছাড়া নারকেল তেল ত্বকের চুলকানি বা জ্বালা-পোড়া কমাতেও সাহায্য করে।

অ্যালোভেরা

অ্যালোভেরাও কিন্তু দাদ নির্মূল করতে সক্ষম। ভালো কোনো আয়ুর্বেদিক ব্র্যান্ডের অ্যালোভেরা জেল নিয়মিত সংক্রামিত জায়গায় লাগান। দেখবেন কিছুদিনের মধ্যেই দাদ সেরে যাবে।

হলুদ

অ্যান্টিসেপটিক ও অ্যান্টিফাঙ্গাল গুণসমৃদ্ধ হলুদ ব্যবহারেও দাদ থেকে নিস্তার মিলবে। এজন্য হলুদ বাটা দাদের স্থানে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। নিয়মিত হলুদ ব্যবহারে দ্রুত সারবে দাদ।

রসুন

দাদ সারাতে রসুনও কার্যকরী ভূমিকা রাখে। এজন্য দুই কোয়া রসুন থেঁতো করে দাদের উপরে নিয়ম করে লাগান। রসুন যে কোনো ধরনের ফাঙ্গাল ইনফেকশন দূর করতে পারে।

সূত্র: মেডিকেল নিউজ টুডে

জেএমএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।