ডেজার্টে রাখুন আনারসের জর্দা

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৩:৩০ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০২৩

বিভিন্ন উৎসব আয়োজনে খাবারের শেষ পাতে জর্দা না হলে কি চলে! ডেজার্টের এই পদ খেতে ছোট বড় সবাই ভালোবাসেন।

অনেকেই ঘরে জর্দা তৈরি করতে গিয়ে বিপাকে পড়েন, বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় জর্দা তেমন ঝরঝরে হয় না। তবে এই রেসিপি অনুযায়ী জর্দা তৈরি করলে একদম পারফেক্ট হবে। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. পোলাও চাল ২কাপ
২. আনারস কুচি ১ কাপ
৩. মালটার রস ১ কাপ
৪. আনারসের রস ১ কাপ
৫. এলাচ ৩/৪টি
৬. দারুচিনি ছোট ২ টুকরো
৭. তেজপাতা ১টি
৮. কিশমিস+মোরব্বা কুচি পরিমাণমতো
৯. ঘি আধা কাপ
১০. জর্দার রং পরিমাণমতো

পদ্ধতি

চুলায় প্যান বসিয়ে পরিমাণমতো পানি দিয়ে মিশিয়ে দিন জর্দার রং। পানি ফুটে উঠলে তাতে দিয়ে দিতে হবে ধুয়ে পানি ঝড়িয়ে রাখা পোলাও চাল। চালগুলো যখন ৮০ ভাগ সেদ্ধ হয়ে যাবে তখনই চুলা থেকে নামিয়ে চালনিতে ঢেলে পানি ঝরাতে দিতে হবে।

এরপর চুলায় প্যান বসিয়ে তাতে দিতে হবে ঘি। হালকা গরম হলেই সঙ্গে দিতে হবে চিনি, এলাচ, দারুচিনি ও তেজপাতা। নেড়ে নেড়ে যখন চিনি গলে যাবে তখন তাতে দিয়ে দিতে হবে আনারস কুচি।

অল্প সময় নেড়ে দিয়ে দিন মালটা ও আনারসের রস। ভালোভাবে নেড়ে মিশিয়ে নিতে হবে। ফুটে উঠলেই দিয়ে দিতে হবে সেদ্ধ করে রাখা পোলাও চাল।

অল্প সময় নাড়লেই পানি শুকিয়ে যাবে তখনই দিয়ে দিতে হবে কিসমিস মোরব্বা ও সামান্য লবণ। ভালোভাবে নেড়ে মিশিয়ে চুলার আঁচ কমিয়ে ঢেকে দমে রেখে দিন এবার ১০-১৫ মিনিট। ব্যাস তৈরি হয়ে যাবে ঝরঝরে সুস্বাদু আনারসের জর্দা।

রেসিপি ও ছবি: ঝুমুর’স কিচেন

জেএমএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।