শরীরে প্রোটিনের ঘাটতি মেটাতে কী খাবেন?

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২:২০ পিএম, ২৪ জানুয়ারি ২০২৪

সুস্থ থাকতে ও শারীরে ভেতরের সব ধরনের কাজ সঠিকভাবে পরিচালনা করতে অত্যন্ত প্রয়োজনীয় একটি উপাদান হলো প্রোটিন। আর এ কারণে ওজন ঝরাতে অন্যান্য খাবার বাদ দিয়ে অনেকেই প্রোটিনের উপর ভরসা করেন।

আর পর্যাপ্ত প্রোটিনের জোগান দিতে অনেকেই ভাত-রুটি বন্ধ করে মাংস খেতে শুরু করেন। তবে সাম্প্রতিক গবেষণা বলছে, প্রোটিনের উৎস হিসেবে খাসির মাংস নয়, বিনস, ডালজাতীয় খাবারই সবচেয়ে নিরাপদ।

আরও পড়ুন: শীতে শ্বাসকষ্ট কমাতে সাহায্য করবে যে পানীয়

হেলসিঙ্কি বিশ্ববিদ্যালয়ের এক সমীক্ষায় বলা হয়েছে, প্রক্রিয়াজাত মাংসের মধ্যে থাকা বিভিন্ন উপাদান প্রোটিনের জোগান দেওয়ার পাশাপাশি হাড়ের স্বাস্থ্য উন্নত করতেও সাহায্য করে।

৬ সপ্তাহ ধরে শতাধিক অংশগ্রহণকারীকে নিয়ে চলা ওই সমীক্ষায় একটি দলকে প্রতি সপ্তাহে ৭৬০ গ্রাম করে প্রক্রিয়াজাত খাসির মাংস খেতে দেওয়া হয়েছিল। অন্য একটি দলকে এই একই পরিমাণ ডালজাতীয় খাবার খেতে দেওয়া হয়।

গবেষণা শেষে দেখা যায়, ডালজাতীয় খাবার খেয়েছেন যারা তাদের রক্তে প্রোটিন, ক্যালশিয়াম ও ভিটামিন ডি’র মাত্রা বেশ ভালো।

আরও পড়ুন: ঠান্ডায় গোসল না করতে পারলে যে কাজ অবশ্যই করবেন

এই গবেষণার প্রধান সুভি আইটিকোনেন জানান, বয়স বাড়লে শরীরে ক্যালশিয়াম ও ভিটামিন ডি’র মাত্রা কমতে থাকে।

তাই হাড়ের স্বাস্থ্যের দিকে বিশেষ যত্ন নিতে হয়। তবে এর জন্য ওষুধ নয়, প্রকৃতি থেকে পাওয়া অন্যান্য উৎসের উপর নির্ভর করাই ভালো।

সূত্র: সায়েন্স ডেইলি

জেএমএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।