কানাডায় এক টুকরো বাংলাদেশ

সাহিত্য ডেস্ক সাহিত্য ডেস্ক
প্রকাশিত: ০২:০১ পিএম, ০৪ এপ্রিল ২০১৯

কানাডার এডমন্টনে প্রবাসী বাঙালি কমিউনিটির সদস্যরা ‘আবার এলো বৈশাখ’ শিরোনামে মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে ‘স্বাধীনতা দিবস’ ও ‘পহেলা বৈশাখ’ উদযাপন করেন।

গত ৩০ মার্চ দিনব্যাপী প্রবাসী বাঙালিদের প্রাণবন্ত অংশগ্রহণে মেলা প্রাঙ্গণ হয়ে ওঠে এক টুকরো বাংলাদেশ। কানাডা প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগে চতুর্থবারের মতো আয়োজিত হয় এ অনুষ্ঠান।

jagonews24

অনুষ্ঠান শুরু হয় মুক্তিযুদ্ধের ইতিহাস বিষয়ক প্রামাণ্যচিত্র এবং দেশাত্মবোধক গানের মধ্যদিয়ে। অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিল মঙ্গল শোভাযাত্রা, শিশু-কিশোরদের গীতিনাট্য ‘হবুচন্দ্র রাজা’ এবং ‘টোনাটুনির গল্প’।

এছাড়া একক ও দ্বৈত গান, নাচ, কবিতা, ফ্যাশন শো, নাটিকা, ব্যাঙ্গাত্মক ছায়াছন্দ ও দর্শক পর্ব মাতিয়ে রাখে সবাইকে। সাংস্কৃতিক পর্বের পাশাপাশি ছিল নানাবিধ মুখরোচক খাবার এবং বাহারি পোশাকের স্টল।

jagonews24.com

আয়োজকরা জানান, দূর পরবাসে থেকেও দেশের ঐতিহ্য আর সংস্কৃতিকে লালন করাই এর উদ্দেশ্য। সেইসাথে প্রবাসে বড় হওয়া আগামী প্রজন্ম এবং বিদেশি নাগরিকদের বাংলাদেশের বৈচিত্রময় ও সমৃদ্ধ সংস্কৃতির সাথে পরিচয় করিয়ে দেওয়াই এ অনুষ্ঠানের মূল লক্ষ্য।

এসইউ/আরআইপি

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]