অন্ধ তিরন্দাজ: জীবনের বিশ্বস্ত ছাপচিত্র

অরুণ কুমার বিশ্বাস
অরুণ কুমার বিশ্বাস অরুণ কুমার বিশ্বাস
প্রকাশিত: ০৫:০২ পিএম, ১০ ফেব্রুয়ারি ২০২৩

‘গল্পগুলো লিখে আমি খুব আরাম পেয়েছি। পাঠকও পড়ে আরাম পাবেন—সেই আশা করি’। কথাগুলো আদতে আমার নয়, গল্পকার খান মুহাম্মদ রুমেল লিখেছেন তার একটি বইয়ের ভূমিকাপত্রে। বইয়ের নাম ‘অন্ধ তিরন্দাজ’, যা কি না আমার চোখ খুলে দিয়েছে। কীভাবে? যেভাবে একজন লেখক তার পরিপুষ্ট লেখার মাধ্যমে পাঠকের মনে জায়গা করে নেন, ঠিক সেভাবে।

খান মুহাম্মদ রুমেলের সদ্য প্রকাশিত গল্পগ্রন্থ ‘অন্ধ তিরন্দাজ’র ‘ভোরের সামনে দাঁড়িয়ে’ গল্পটি পড়ে কেমন যেন বোধের জায়গায় একটা বড় রকমের নাড়া খেয়েছি। বেশ কয়েকটি ভোরের অভিজ্ঞতার বয়ান করতে গিয়ে রুমেল দেখিয়েছেন মানুষ বস্তুত অসহায়— তার নিয়তির কাছে, জীবনের কাছে। জীবনভর অঢেল ইচ্ছা থাকলেও তার খুব কমই আমরা পূর্ণ করতে পারি। জীবন যেন ইচ্ছের মহাশ্মশান।

মোট চোদ্দটি গল্প নিয়ে বই, অন্ধ তিরন্দাজ। একটি চরিত্র ঘুরেফিরে এসেছে—রাই। প্রেম, প্রীতি, প্রণতি, চাওয়া-পাওয়ার গরমিল, যাপিতজীবন সবকিছু যেন এই একটি চরিত্রে মিলেমিশে একাকার হয়ে গেছে। লেখকের লেখা যদি নেহাতই অভিজ্ঞতাপুষ্ট হয়ে থাকে। তাহলে বলতেই হয়, রাই চরিত্রটি স্রেফ কল্পিত কেউ নয়, বাস্তবে তিনি অস্তিত্বশীল, যা কি না জেমস জয়েসের সেই ‘স্ট্রিম অব কনশাসনেসের’ মতো ঘুরেফিরে বার বার এসেছে রুমেলের গল্পে।

আরও পড়ুন: সুস্থ থাকতে যে বই পড়া জরুরি 

তিনি গল্প বলতে জানেন, তিনি অনুমান করতে পারেন পাঠক তার কাছে ঠিক কী প্রত্যাশা করছেন। লেখার মাঝে কোনো রকম তাড়াহুড়ো নেই, নেই অকারণ বাগাড়ম্বর কিংবা ডায়ালগ ঢুকিয়ে গল্পের কলেবর বাড়ানোর অপপ্রয়াস। তার শব্দচয়নে মুন্সিয়ানা বেশ লক্ষ্যণীয়। সহজ, সরল, প্রাঞ্জল বয়ানে তিনি একের পর এক তুলে ধরেছেন গোসিঙ্গা বাজার, শীতলক্ষ্যা নদীর দুকূল ছাপিয়ে যে জীবন; তার ইতিবৃত্ত, বকু ভাই, কিংবা ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের এক সময়কার দ্বন্দ্ববিক্ষুব্ধ বৈরী পরিবেশ।

‘রেবেকার নতুন যাত্রা’ বা ‘যে জীবন দোয়েলের’ যেন আমার-আপনারই পরিচিত কোনো আখ্যান। লেখকের লেখা যখন তার ব্যক্তিজীবনের গণ্ডি পেরিয়ে সার্বজনীন হয়ে ওঠে; তখনই মূলত গল্পকার হয়ে ওঠেন এই সমাজের প্রতিনিধিত্বশীল একজন। জীবনস্রষ্টার মতো যেন তিনি নৈর্ব্যক্তিক দৃষ্টিভঙ্গি নিয়ে দেখছেন আমাকে, আপনাকে, সবাইকে।

তার ডিকশন বা রচনাশৈলী চিত্তাকর্ষক। খুব একটা ‘বোর’ করে না পাঠককে। এমনভাবে লিখেছেন যেন বহতা নদীর মতো তির তির করে এগিয়ে যাচ্ছে গল্প। বয়ানে জড়তা নেই, ঋজু তার শব্দের রংতুলি, নেই টুইস্ট নামক অহেতুক কূটকচালি। সত্যি বলছি, বেশ লেগেছে রুমেলের লেখা গল্পগুলো পড়তে।

আরও পড়ুন: সেলিম আল দীনের কবিতা: বিষয়বস্তু ও উপস্থাপনা কৌশল 

আশা করছি, তিনি আরও বেশি করে লিখবেন আমাদের জন্য। যারা কি না জীবন দেখতে চাই, তার সুন্দর বর্ণিল ক্যানভাসে। আমি বইটির বহুল পাঠ ও প্রচার কামনা করছি।

বইয়ের নাম: অন্ধ তিরন্দাজ
লেখক: খান মুহাম্মদ রুমেল
ধরন: ছোটগল্প
প্রচ্ছদ: ধ্রুব এষ
প্রকাশক: অনিন্দ্য প্রকাশ
দাম: ২২৫ টাকা।

এসইউ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।