গ্রামে ঘন ঘন লোডশেডিংয়ে সংসদীয় কমিটির ক্ষোভ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৪১ পিএম, ২৩ আগস্ট ২০১৭
গ্রামে ঘন ঘন লোডশেডিংয়ে সংসদীয় কমিটির ক্ষোভ

বিদ্যুৎ সংযোগ থাকা সত্ত্বেও গ্রামাঞ্চলে ঘন ঘন লোডশেডিং হওয়ায় সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ণ হচ্ছে বলে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। লোডশেডিং কমাতে প্রয়োজনীয় বিতরণ লাইন নির্মাণ ও পুরাতন লাইন সংস্কার করে বিতরণ ব্যবস্থার উন্নয়নসহ প্রয়োজনীয় সংখ্যক সাব-স্টেশন নির্মাণের সুপারিশ করেছেন তারা।

বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির ৩৩তম বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়। বৈঠক শেষে কমিটির সভাপতি কাজী কেরামত আলী জাগো নিউজকে বলেন, আমাদের কাছে অভিযোগ এসেছে গ্রামাঞ্চলে বিদ্যুৎ থাকে না। এজন্য সরকারের ভাবমুর্তি ক্ষুণ্ণ হচ্ছে। এ ব্যাপারে ব্যবস্থা নেয়ার জন্য সুপারিশ করা হয়েছে।

কমিটির সদস্য সাতক্ষীরার সংসদ সদস্য মীর মোস্তাক আহম্মেদ রবি বলেন, আমার এলাকাতেও ঘন ঘন লোডশেডিং হয়। তাই এ ব্যাপারে কমিটি ক্ষোভ জানিয়ে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে।

জানা যায়, বৈঠকে নবম জাতীয় সংসদের প্রথম থেকে শেষ অধিবেশন পর্যন্ত এবং দশম জাতীয় সংসদের এখন পর্যন্ত সমাপ্ত অধিবেশনে প্রধানমন্ত্রী এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রীদের দেয়া প্রতিশ্রুতি নিয়ে আলোচনা হয়।

বৈঠকে জানানো হয়, ওয়েস্টজোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ওজোপাডিকো) বাস্তবায়নাধীন দুটি উন্নয়ন প্রকল্পের মাধ্যমে রাজবাড়ীসহ অন্যান্য এলাকায় মোট তিন হাজার ৮২২টি বিতরণ ট্রান্সফর্মার স্থাপন কাজ চলমান আছে। এর মধ্যে ৩৯৫টি ইতোমধ্যে স্থাপন করা হয়েছে। ঘরে ঘরে বিদ্যুৎ কার্যক্রম সফল করার জন্য এখন পর্যন্ত বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের মাধ্যমে এক কোটি ৯৫ লাখ গ্রাহককে বিদ্যুৎ সংযোগের আওতায় আনা হয়েছে।

বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) কর্তৃক জানানো হয়, ২০১৬-১৭ অর্থবছরে বিদ্যুৎ বিভাগের আওতায় ১৭ হাজার ৯০৭ কোটি টাকা ব্যয়ে মোট ১১৭টি প্রকল্পে আর্থিক অগ্রগতি ১০১.৮০ শতাংশ। একই অর্থবছরে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের আওতায় ২৩৯৬ কোটি টাকা ব্যয়ে ৫৮টি প্রকল্পের আর্থিক অগ্রগতি ৯৭.৯৮ শতাংশ।

বৈঠকে বিদ্যুৎ উৎপাদনকারী সংস্থাগুলোর সঙ্গে সঞ্চালন লাইন নির্মাণকারী সংস্থা পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেডের প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়ন সুষ্ঠুভাবে সমন্বয়ের সুপারিশ করা হয়।

বৈঠকে কমিটির সদস্য মো. শহীদুজ্জামান সরকার এমপি, এ কে এম শাহজাহান কামাল এমপি ও মো. আব্দুল মজিদ খান এমপি, বিদ্যুৎ বিভাগের সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এইচএস/এমএমজেড/এমএআর/পিআর