বিএমএল ও খেলাফতের সঙ্গে ইসির বৈঠক সোমবার

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:০২ এএম, ২৭ আগস্ট ২০১৭

নির্বাচন কমিশন (ইসি) আরও দুই রাজনৈতিক দলের সঙ্গে বৈঠকে বসছে সোমবার। ওইদিন বেলা ১১টায় বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল) ও বিকেল ৩টায় খেলাফত মজলিশের সঙ্গে বৈঠক করবে ইসি। বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার সভাপতিত্বে অন্যান্য নির্বাচন কমিশনার ও ইসির ভারপ্রাপ্ত সচিব উপস্থিত থাকবেন।

সুশীল সমাজ, সাংবাদিক প্রতিনিধি ও ইসিতে নিবন্ধিত সাংস্কৃতিক মুক্তিজোটের সঙ্গে বৈঠকের পর এবার এ বৈঠকে বসছে ইসি। নির্বাচনী কর্মপরিকল্পনা অনুযায়ী অংশীজনদের সঙ্গে বৈঠক শুরু করেছে সাংবিধানিক এ প্রতিষ্ঠানটি।

জানা গেছে, সোমবারের পর একদিন বিরতি দিয়ে ৩০ আগস্ট বেলা ১১টায় বাংলাদেশ বিপ্লবী ওয়ার্কার্স পার্টির এবং বিকেল ৩টায় জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপার) সঙ্গেও বসবে ইসি।

এ ছাড়া আগামী ১০ সেপ্টেম্বর বেলা ১১টায় বাংলাদেশ ইসলামী ফ্রন্ট ও বিকেল ৩টায় ইসলামী আন্দোলন বাংলাদেশের সঙ্গে সংলাপ হবে। ১২ সেপ্টেম্বর সকাল ১০টায় বাংলাদেশ খেলাফত মজলিস ও বিকেল ৩টায় ইসলামী ঐক্যজোট এবং ১৪ সেপ্টেম্বর বেলা ১১টায় কল্যাণ পার্টি ও বিকেল ৩টায় ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের সঙ্গে সংলাপে বসবে নির্বাচন কমিশন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে পরিচালনার জন্য ৯টি বিষয়ে বৈঠক করে মতামত নিচ্ছে ইসি। এগুলোর মধ্যে রয়েছে- গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ যুগোপযোগী করা, নির্বাচনে অবৈধ টাকা ও পেশীশক্তির প্রভাব কমানোর কৌশল, সংসদীয় এলাকা পুর্ননির্ধারনের ব্যাপারে জনসংখ্যার পাশাপাশি ভোটার সংখ্যা, এলাকার আয়তন, প্রশাসনিক অখণ্ডতা এবং যোগাযোগ ব্যবস্থাকে গুরুত্বের বিষয়ে মতামত।

এজেন্ডায় রয়েছে প্রয়োজনীয় আইন সংস্কার, নির্ভুল ভোটার তালিকা প্রস্তুত, ভোটকেন্দ্র স্থাপন, নতুন দলের নিবন্ধন, নিবন্ধিত দলের নিরীক্ষা ও ইসির সক্ষমতা নিয়েও।

এইচএস/আরএস/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]