শস্য বীমা খাদ্য নিরাপত্তায় হুমকি হতে পারে

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:০২ পিএম, ০৯ জানুয়ারি ২০১৮ | আপডেট: ০৫:০৫ পিএম, ০৯ জানুয়ারি ২০১৮

কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেছেন, শস্য বীমা চালুর কোনো পরিকল্পনা আপাতত সরকারের নেই। এ বীমার ফলে ফসল উৎপাদন কমে খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ হুমকিতে পড়তে পারে।

মঙ্গলবার জাতীয় সংসদে মো. আব্দুল মতিনের (মৌলভীবাজার-২) তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। এর আগে বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের মুলতবি বৈঠক শুরু হয়।

রোববার শুরু হয় সংসদের শীতকালীন অধিবেশন। পরে রাষ্ট্রপতির ভাষণের পর মঙ্গলবার বিকেল সাড়ে ৪টা পর্যন্ত সংসদের বৈঠক মুলতবি করা হয়।

কৃষিমন্ত্রী বলেন, দেশের কৃষি অত্যন্ত সফলতার সঙ্গে বাণিজ্যিক রূপান্তরের দ্বারপ্রান্তে। বিপুল জনগোষ্ঠির খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণের মাধ্যমে দেশের কৃষির একটি নিজস্বতা তৈরি হয়েছে। প্রাকৃতিক দুর্যোগের কারণে ফসলহানির ক্ষেত্রে তার ফসল রক্ষার জন্য কৃষক যে উদ্যোগ গ্রহণ করে, বীমা ব্যবস্থা চালুর ক্ষেত্রে কৃষকের প্রদেয় প্রিমিয়ামের সাকুল্য কিংবা অংশবিশেষ সরকারের পক্ষ হতে প্রদান করা হলে এবং পরবর্তীতে কোনো কারণে বীমা সুবিধা সংকুচিত করা হলে মাঠ পর্যায়ে এর বিরূপ প্রভাব পড়তে পারে। ফলে ফসল উৎপাদন কমে খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ হুমকির মুখে পড়তে পারে।

এইচএস/এএইচ/আইআই

আপনার মতামত লিখুন :