দৈনিক চাহিদার এক চতুর্থাংশ সবজি খাচ্ছেন মানুষ

মনিরুজ্জামান উজ্জ্বল
মনিরুজ্জামান উজ্জ্বল মনিরুজ্জামান উজ্জ্বল , বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৪:২৭ পিএম, ১৪ জানুয়ারি ২০১৮

একজন সুস্থ সবল মানুষের জন্য প্রতিদিন ২২০ গ্রাম সবজি গ্রহণ প্রয়োজন হলেও বর্তমানে দেশের মানুষ প্রতিদিন গ্রহণ করছেন ৫০ গ্রাম সবজি। এ হিসেবে দৈনিক চাহিদার মাত্র চতুর্থাংশ সবজি খাচ্ছেন মানুষ।

কৃষি ও পুষ্টিবিদরা বলছেন, বিভিন্ন প্রকার খনিজ লবণ ও ভিটামিনের পর্যাপ্ত প্রাপ্তি নিশ্চিত করতে সবজি গ্রহণের কোনো বিকল্প নেই। খাদ্য জগতে বিভিন্ন ধরনের সবজিই একমাত্র খাদ্য শরীর গঠনে যার ইতিবাচক ছাড়া নেতিবাচক কোনো প্রভাব নেই। তাই শর্করা নির্ভর খাদ্যাভাস পরিবর্তন করে খাদ্য তালিকায় বৈচিত্র্যময় পাতা ও ফলমূলজাতীয় সবজিকে প্রাধান্য দেয়া প্রয়োজন।

রাজধানীর ফার্মগেট কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনের বাংলাদেশ চত্বরে আজ (রোববার) থেকে তিন দিনব্যাপী জাতীয় সবজি মেলা উপলক্ষে আয়োজিত এক সেমিনারে বক্তারা সবজি ঘাটতি মেটাতে সবজির গুণাগুণ সম্পর্কে দেশের মানুষকে সচেতন করেন। পাশাপাশি অধিক পরিমাণ সবজি উৎপাদনে সরকারি বেসরকারি পর্যায়ে পদক্ষেপ নেয়ার বিষয়ে গুরত্বারোপ করেন।

পরিবর্তিত জলবায়ুতে পুষ্টি নিরাপত্তা ও দারিদ্র্য বিমোচনে বছরব্যাপী নিরাপদ সবজি চাই শীর্ষক সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপনকারী পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. হারুনর রশীদ জানান, দেশে প্রচলিত ও অপ্রচলিত চাষকৃত সবজির সংখ্যা প্রায় ৯০টি। এর মধ্যে ৩০-৩৫টিকে প্রধান সবজি বলে ধরা হয়। বাংলাদেশ সবজি উৎপাদনে বিশ্বে তৃতীয়। ২০১৫-২০১৬ সালে মোট সবজি উৎপাদন ছিল ১ কোটি ৫২ লাখ ৬৪ হাজার মেট্রিক টন।

তিনি বলেন, বাংলাদেশের মাটি ও জলবায়ু নানাবিধ সবজি চাষের জন্য সহায়ক। সুস্থ সবল বীজ ও যথাযথ পরিচর্যা পেলে এ দেশে প্রায় সব ধরনের নানা রকম সবজি ফলানো যায়। এ দেশে মোট আবাদি জমির পরিমাণ ৮ দশমিক ৫ মিলিয়ন হেক্টর। বর্তমানে সবজি চাষে ব্যবহৃত জমির পরিমাণ মাত্র ৯ দশমিক ৩৮ ভাগ।

jagonews24

তিনি আরও বলেন, মাথাপিছু ২২০ গ্রাম সবজির চাহিদা পূরণে সবজির এ বিশাল ঘাটতি পূরণের বিকল্প নেই।

পরিসংখ্যান ব্যুরোর তথ্যানুসারে মাত্র শূন্য দশমিক ৪০ মিলিয়ন হেক্টর জমি থেকে প্রায় ৩ দশমিক ৭৩ মিলিয়ন মেট্রিক টন (আলু ছাড়া) সবজি উৎপাদিত হচ্ছে।

জাতীয় সবজি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতাকালে বিশেষ অতিথি কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেন, আমাদের দেশে প্রতিদিনের খাবারে মাছ বা মাংস না থাকলে মানুষ নিজেকে গরীব মনে করে। কিন্তু এ ধারণা মোটেই সত্য নয়। শুধুমাত্র সবজি খেয়েও মানুষ সুস্থ ও বুদ্ধিমান হতে পারে। বিশ্বের অনেক মানুষই আছেন যারা নিয়মিত শুধু সবজি খেয়ে সুস্থ জীবন-যাপন করছেন। ফলে জলে ও স্থলে সবজি উৎপাদন বৃদ্ধির প্রচেষ্টা চালাতে হবে।

এমইউ/এআরএস/আরআইপি

আপনার মতামত লিখুন :