‘ঢাকা শহর বসবাসের অনুপযোগী’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:২৯ পিএম, ২১ জানুয়ারি ২০১৮
‘ঢাকা শহর বসবাসের অনুপযোগী’

গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, ঢাকা শহর বসবাসের অনুপযোগী হয়ে পড়েছে। নোংরা-আবর্জনায় চারপাশ ভরে যাচ্ছে। তারওপর প্রতিনিয়ত বিভিন্ন জেলার মানুষের মাইগ্রেশন হচ্ছে। নাগরিক সুবিধা পেতেই সকলে ঢাকামুখী হচ্ছেন।

রোববার রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) আয়োজিত ‘মিট দ্য রিপোর্টার্স’ অনুষ্ঠানে তিনি এমন কথা বলেন।

ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, ঢাকায় মাইগ্রেশন বন্ধে আমরা উপজেলা পর্যায়ে নাগরিক সুবিধা দিতে নতুন প্রকল্প হাতে নিয়েছি। সেসব স্থানে নাগরিক সকল সুবিধাসহ নতুন নতুন শিল্প গড়ে তোলা হবে। ঢাকাবাসীর আবাসন সংকট দূরীকরণেও রাজধানীর উপযোগী জায়গাগুলোতে নতুন নতুন আবাসন প্রকল্প গড়ে তোলা হচ্ছে।

মন্ত্রী বলেন, দেশে জনসংখ্যা অতিমাত্রায় হওয়ায় যেখানে-সেখানে ঘরবাড়ি তৈরি করা হচ্ছে। এতে করে আমাদের কৃষিজমির আয়তন কমে যাচ্ছে। কৃষিজমি রক্ষায় আমরা নতুন আইন করেছি। এর কারণে এখন আর যেখানে সেখানে শিল্প-বাড়ি স্থাপন করা যাবে না।

তিনি বলেন, সারাদেশে ১০০ অর্থনৈতিক জোন স্থাপন করা হবে। সেসব স্থানে দেশি-বিদেশি প্রতিষ্ঠান গড়ে তোলা হবে। ইতোমধ্যে বিভিন্ন জেলায় জমি অধিগ্রহণ কাজ শুরু হয়েছে।

এক প্রশ্নের জবাবে ঢাকায় বস্তিবাসীদের আবাসন স্থাপন বিষয়ে মন্ত্রী বলেন, ঢাকায় ৫০০টি অ্যাপার্টমেন্ট তৈরি করা হবে। সেখানে ১০ হাজার ফ্ল্যাট হবে। ৫০ হাজার বস্তিবাসীর আবাসন তৈরি করা হবে।

ঢাকার নদীদখল রোধের বিষয়ে গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী বলেন, প্রতিনিয়ত ঢাকার নদীর জমি দখল হয়ে যাচ্ছে। এ বিষয়ে নানা ধরনের উদ্যোগ গ্রহণ করা হলেও তাতে ভূমিদস্যূদের রোধ করা সম্ভব হচ্ছে না। নদীর জমি দখল বন্ধে প্রধানমন্ত্রীর তত্ত্বাবধানে নতুন একটি প্রকল্প হাতে নেয়া হবে।

অনুষ্ঠানের শুরুতে মন্ত্রীকে ক্রেস্ট দিয়ে বরণ করে নেয়া হয়। এ সময় উপস্থিত ছিলেন ডিআরইউ’র সভাপতি সাইফল ইসলাম, সাধারণ সম্পাদক সৈয়দ শুকুর আলী শুভ প্রমুখ।

এমএইচএম/বিএ/আইআই