দু’বছর পর বাংলাদেশ-যুক্তরাজ্যে সরাসরি কার্গো পরিবহন

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫৬ এএম, ১৪ মার্চ ২০১৮

দুই বছর বন্ধ থাকার পর আজ (১৪ মার্চ, বুধবার) পুনরায় চালু হচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলান্সের বাংলাদেশ-যুক্তরাজ্যে সরাসরি কার্গো পরিবহন। যুক্তরাজ্যের কার্গো নিরাপত্তামান বিষয়ক এসিসি-৩ অডিট সনদ অর্জন করার পর এ কার্গো পরিবহন শুরু হচ্ছে।

জানা গেছে, আজ (বুধবার) সকাল ১০টা ৪৫ মিনিটে বিজি ০০১ ফ্লাইটযোগে ঢাকা থেকে লন্ডনে সরাসরি কার্গো পরিবহন শুরু করবে বিমান।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ বিভাগের মহাব্যবস্থাপক শাকিল মেরাজ জানান, গত বছরের ১৩-১৬ নভেম্বর রেগুলেটরি এজেন্ট ফর থার্ড কান্ট্রি অডিট সম্পন্ন হয়। কার্গো হ্যান্ডলিং এজেন্ট হিসেবে ওই অডিটে সফলতার সঙ্গে উত্তীর্ণ হয় বিমান। ফলে গত ১৯ ফেব্রুয়ারি ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও যুক্তরাজ্যের ডিপার্টমেন্ট ফর ট্রান্সপোর্টেশন (ডিএফটি) বাংলাদেশ থেকে কার্গো নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়।

কার্গো হ্যান্ডলিং এজেন্ট হিসেবে কার্গো নিষেধাজ্ঞামুক্ত হলেও কার্গো ক্যারিয়ার হিসেবে বিমানকে আলাদাভাবে এসিসি-৩-এর মুখোমুখি হতে হয়। গত ১৯-২২ ফেব্রুয়ারি অনুষ্ঠিত ওই অডিটেও বিমান সফলতার সঙ্গে উত্তীর্ণ হয়েছে। সংশ্লিষ্ট অডিটর গত ২৪ ফেব্রুয়ারি অডিট রিপোর্ট সিভিল এভিয়েশন ইউকের কাছে জমা দেন, যা পরবর্তীতে ডিএফটি ইউকের কাছে পাঠানো হয়।

গত সোমবার (১২ মার্চ) রাতে বিমানকে ডিএফটি থেকে ই-মেইলে এসিসি-৩ অডিট সনদ অর্জনের বিষয়ে অবহিত করা হয়। সেইদিন (১২ মার্চ) থেকে বাংলাদেশ বিমানের লন্ডনগামী কার্গো পরিবহনে নিষেধাজ্ঞা উঠে যায়।

উল্লেখ্য, ২০১৬ সালের ৮ মার্চ যুক্তরাজ্য সরকার বাংলাদেশ থেকে আকাশপথে কার্গো পরিবহনে নিষেধাজ্ঞা আরোপ করে। এতে বিমানের ঢাকা-লন্ডন রুটে সরাসরি কার্গো পরিবহন বন্ধ হয়ে যায়।

আরএম/আরএস/জেআইএম

আপনার মতামত লিখুন :