ডিএসসিসির ৩৫৯৮ কোটি টাকার বাজেট ঘোষণা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:২৫ পিএম, ২৫ জুলাই ২০১৮

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) ২০১৮-১৯ অর্থবছরের জন্য তিন হাজার ৫৯৮ কোটি ৭৫ লাখ টাকার বাজেট ঘোষণা করেছে।

বুধবার দুপুরে নগরভবনের ব্যাংক ফ্লোরে ডিএসসিসির মেয়র সাঈদ খোকন এ বাজেট ঘোষণা করেন।

গত অর্থবছরে (২০১৭-১৮) ডিএসসিসি তিন হাজার ৩৩৭ কোটি ৬৭ লাখ টাকার বাজেট ঘোষণা করেছিল। যার সংশোধিত আকার ছিল দুই হাজার ১৪ কোটি ৩১ লাখ টাকা।

এবারের বাজেটে রাজস্ব খাতে আয়ের বড় অংশই ধরা হয়েছে হোল্ডিং কর থেকে। এ খাত থেকে ৩৩০ কোটি টাকা আয়ের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। এছাড়া বাজার সালামি থেকে ৩০৫ কোটি, সম্পত্তি হস্তান্তর কর থেকে ১০০ কোটি টাকা আয়ের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

সরকারি ও বৈদেশিক উৎস থেকে আয় ধরা হয়েছে দুই হাজার ৫৫৮ কোটি ৪৮ লাখ টাকা।

২০১৮-১৯ অর্থবছরের বাজেটে সড়ক ও ট্রাফিক অবকাঠামো রক্ষণাবেক্ষণ ও উন্নয়নে ৭৪২ কোটি ৮৩ লাখ টাকা ব্যয় করবে ডিএসসিসি। শিশু পার্ক ও খেলার মাঠের উন্নয়নে ১৪৩ কোটি ৭৫ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে।

এছাড়া বেতন-ভাতা বাবদ ৩৪০ কোটি, ভৌত অবকাঠামো রক্ষণাবেক্ষণ ও উন্নয়নে ৩৯৫ কোটি ২৬ লাখ, মশক নিয়ন্ত্রণে ২৬ কোটি, যন্ত্রপাতি ও সরঞ্জাম বাবদ ৭৫৬ কোটি ১৬ লাখ, বিজ্ঞাপন ও প্রচারণা বাবদ ছয় কোটি ৫০ লাখ, নতুন বাজার নির্মাণ বাবদ ২০০ কোটি, জবাইখানা নির্মাণ বাবদ ৬৬ কোটি ৫৬ লাখ টাকা ব্যয় করবে ডিএসসসিসি।

বাজেট ঘোষণা অনুষ্ঠানে ডিএসসিসির প্রধান নির্বাহী খান মোহাম্মদ বিল্লাল, প্রধান সম্পত্তি আব্দুল মালেকসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এএস/এমএআর/আরআইপি

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]

আরও পড়ুন