নামাজে কাবা শরিফে তিলধার‌ণের জায়গা থাকে না

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা মক্কা থে‌কে
প্রকাশিত: ১২:৩৬ এএম, ১৫ আগস্ট ২০১৮

আল্লাহর ঘর প‌বিত্র কাবা শরিফে এক ওয়াক্ত নামাজ আদায় কর‌লে এক লাখ ওয়া‌ক্তের ছোয়াব হা‌সিল হয়। মুসলমান‌দের প‌বিত্র ধর্মগ্র‌ন্থ কোরআন শরিফে এ সম্প‌র্কে সুস্পষ্ট নি‌র্দেশনা ও প্র‌তিশ্রু‌তি ব‌র্ণিত র‌য়ে‌ছে। আর এ নি‌র্দেশনা অনুসরণ ক‌রে আসন্ন হজ উপল‌ক্ষে সৌ‌দি আরবসহ বি‌শ্বের বি‌ভিন্ন দেশ থে‌কে আগত ধর্মপ্রাণ মুসল্লির‌া ওয়‌া‌ক্তের নামাজ জামা‌তের সঙ্গে আদায় কর‌তে ছু‌টে অাস‌ছেন কাবা শরিফে।

h

লা‌খো মুসল্লির উপ‌স্থি‌তি‌তে প্র‌তি‌টি ওয়া‌ক্তে কাবা শরিফের ভেতর ও বাই‌রে তিলধার‌ণের জায়গা থা‌কে না। এ যেন ঠাঁই নাই অবস্থা। জা‌গো নিউ‌জের এ প্র‌তি‌বেদক স‌রেজ‌মিনে মাগ‌রিব ও এশার ওয়া‌ক্তের নামা‌জের সময় এ চিত্র দেখ‌তে পান।

h

আর মাত্র ক‌য়েক‌দিন পর (আগা‌মী ২১ আগস্ট) প‌বিত্র হজ অনু‌ষ্ঠিত হ‌বে। সপ্তাহ খা‌নেক আগেও কাবা চত্বরে নামাজ আদায়‌ কর‌তে খুব একটা কষ্ট কর‌তে হ‌তো না। কিন্তু দিন যত ঘ‌নি‌য়ে আস‌ছে মানু‌ষের উপ‌স্থি‌তি তত বাড়‌ছে।

h

কাবা শরিফে নামাজ পড়তে মুসল্লিরা ২/৩ ঘণ্টা আগে থে‌কে ভেত‌রে-বাই‌রে অবস্থান গ্রহণ কর‌ছেন। প্র‌ত্যে‌ক ওয়া‌ক্তে প্র‌তি‌টি‌ রাস্তায় মানু‌ষের ঢল না‌মে। একটু দেরি হ‌লেই নিরাপত্তা প্রহরীরা কাবা চত্বরের চৌহ‌দ্দি ব্য‌ারি‌কেড ব‌সি‌য়ে‌ আট‌কে দেয়। এ কার‌ণে কষ্ট স্বীকার ক‌রে আগেভা‌গেই হা‌জির হন হা‌জিরা।

এমইউ/বিএ

আপনার মতামত লিখুন :