গ্যাসের দাম বাড়ানোর সংবাদ সম্মেলন স্থগিত

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৫০ পিএম, ০৭ অক্টোবর ২০১৮
ফাইল ছবি

নির্বাচনের আগেই বাড়তে পারে গ্যাসের দাম। এই ঘোষণা দিতেই রোববার বিকেলে সংবাদ সম্মেলন করার কথা ছিল বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি)। কিন্তু সেটা স্থগিত করা হয়েছে। পরবর্তীতে কবে এই ঘোষণা দেয়া হবে তা জানানো হয়নি। বিইআরসির তথ্যানুসারে, গৃহস্থালি এবং বাণিজ্যিক ছাড়া সব গ্যাসের দামই বাড়ানোর প্রস্তাব দিয়েছে বিতরণ কোম্পানিগুলো। এরই পরিপ্রেক্ষিতে বাড়ানো হতে পারে গ্যাসের দাম।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক বিইআরসি একজন সহকারী পরিচালক জানান, গ্যাসের মূল্য পরিবর্তন বিষয়ে জানানোর জন্য রোববার বিকেলে সংবাদ সম্মেলন করার কথা ছিল। পরে সেই সংবাদ সম্মেলন বাতিল করা হয়েছে। পরবর্তেীতে এ তথ্য জানানো হবে।

সূত্র জানায়, গত জুনের শেষে গ্যাসের দাম বাড়ানোর গণশুনানি শেষ হয়েছে। সেই হিসেবে এই সময়ের মধ্যে দামের বিষয়ে আইন অনুযায়ী কমিশনের ঘোষনা দেয়ার কথা।

গত ১১ জুন থেকে গ্যাসের দাম ও সঞ্চালন বাড়ানোর বিষয়ে গণশুনানি শুরু করে কমিশন। চলতি বছরের মার্চ মাসে গ্যাস বিতরণ কোম্পানিগুলো গড়ে ৭৫ শতাংশ দাম বাড়ানোর প্রস্তাব পাঠিয়েছিল। তবে আবাসিক ও বাণিজ্যিক গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব করা হয়নি। এর আগে কমিশনের একটি সূত্র জানিয়েছিল এলএনজি এলে গ্যাসের দাম বাড়ানো হবে।

গত ১৮ আগস্ট প্রথমবারের মতো পাইপলাইনে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) সরবরাহ শুরু হয়। প্রথমে ১০০ মিলিয়ন ঘনফুট এলএনজি সরবরাহ করা হলেও এখন প্রতিদিন কর্ণফূলি গ্যাস বিতরণ কোম্পানিতে ৩০০ মিলিয়ন ঘনফুট এলএনজি সরবরাহ করা হচ্ছে। অন্যদিকে, গ্রিড থেকে সমপরিমাণ গ্যাস চট্টগ্রামের বদলে অন্য জায়গায় সরবরাহ করা হচ্ছে।

এমএ/জেডএ/জেআইএম