বাংলাদেশে দুর্নীতি বেড়েছে, এবার অবস্থান ১৩তম

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:১২ পিএম, ২৯ জানুয়ারি ২০১৯

বিশ্বের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান ১৩তম। ১০০ পয়েন্টের মধ্যে ২৬ স্কোর পেয়ে আগের বছরের (২০১৭) তুলনায় ৪ ধাপ অবনতি হয়েছে। অর্থাৎ ২০১৭ সালের তুলনায় ২০১৮ সালে বাংলাদেশে দুর্নীতি বেড়েছে।

২০১৭ সালে বিশ্বের দুর্নীতির সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১৭তম। ২০১৬ সালেও বাংলাদেশের অবস্থান ছিল ১৩তম এবং ২০১৫ সালে ছিল ১৫তম।

বার্লিনভিত্তিক প্রতিষ্ঠান ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের (টিআই) প্রকাশ করা বিশ্বজুড়ে দুর্নীতির ধারণাসূচক (সিপিআই) ২০১৮-এর প্রতিবেদনে এ তথ্য ওঠে এসেছে।

cpi2018-1

মঙ্গলবার (২৯ জানুয়ারি) সকাল ১১টায় রাজধানীর ধানমন্ডিস্থ মাইডাস ভবনে নিজেদের কার্যালয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) আনুষ্ঠানিকভাবে এ প্রতিবেদন প্রকাশ করেছে। সংস্থাটির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এসব তথ্য তুলে ধরেন।

প্রকাশিত প্রবিবেদনে ১৮০টি দেশের মধ্যে ঊর্ধ্বক্রম অনুযায়ী বাংলাদেশের অবস্থান ১৪৯তম। ২০১৭ সালে বাংলাদেশ এ হিসেবে ছিল ১৪৩তম। অর্থাৎ এখানেও ৬ ধাপ অবনতি হয়েছে বাংলাদেশের।

১৮০টি দেশের ওপর টিআই এই জরিপ চালিয়েছে। জরিপে ০ থেকে ১০০ নম্বরের স্কেলে দেশগুলোকে নম্বর দেয়া হয়েছে। সবচেয়ে কম নম্বর (১০ স্কোর) পেয়ে সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত দেশ হয়েছে সোমালিয়া। তার পরেই রয়েছে (১৩ স্কোর) সিরিয়া ও দক্ষিণ সুদান। তৃতীয় অবস্থানে (১৪ স্কোর) রয়েছে ইয়েমেন ও উত্তর কোরিয়া। ১৮০টি দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ১৪৯।

cpi2018-1

সবচেয়ে বেশি (৮৮ স্কোর) পেয়ে সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে বিবেচিত হয়েছে ডেনমার্ক। কম দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে এর পরেই রয়েছে (৮৭ স্কোর) নিউজিল্যান্ড। তৃতীয় অবস্থানে (৮৫ স্কোর) রয়েছে ফিনল্যান্ড, সিঙ্গাপুর, সুইডেন ও সুজারল্যান্ড।

দুর্নীতিতে উগান্ডা বাংলাদেশ একই
২০১৮ সালে দুর্নীতির সূচকের আফ্রিকার দেশ উগান্ডার পাশে নাম লেখায় বাংলাদেশ। একইভাবে ২৬ স্কোর পেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে ১৩ নম্বর অবস্থানে রয়েছে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকও।

cpi2018-1

দক্ষিণ এশিয়ায় দ্বিতীয় বৃহত্তম দুর্নীতিগ্রস্ত বাংলাদেশ
দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশ আফগানিস্তান (১৬ স্কোর)। আর সবচেয়ে কম দুর্নীতি ভুটানে (৬৮)। এই এলাকায় দুর্নীতির দিক থেকে আফগানিস্তানের পরই রয়েছে বাংলাদেশ।

এছাড়া স্কোর ৪১ নিয়ে ভারতের অবস্থান ৭৮ নম্বরে। পাকিস্তানের (স্কোর ৩৩) অবস্থান ১১৭, মালদ্বীপ ও নেপালের (স্কোর ৩১) অবস্থান ১২৪ এবং ৩৮ স্কোর নিয়ে ৮৯তম অবস্থানে রয়েছে শ্রীলঙ্কা।

জেইউ/এনএফ/আরএস/পিআর

আপনার মতামত লিখুন :