প্রয়োজন বুঝেছি বলেই রক্ত দান করছি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:২৪ পিএম, ০৫ ফেব্রুয়ারি ২০১৯

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় প্রতিবারের মতো এবারও রেড ক্রিসেন্ট সোসাইটি স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির আয়োজন করেছে। আর্তমানবতার সেবায় নিয়োজিত আন্তর্জাতিক সংস্থাটির রক্তদান কর্মসূচিতে সার্বিক সহযোগিতা করছে দেশের বৃহত্তম খাদ্য প্রক্রিয়াজাতকরণ প্রতিষ্ঠান 'প্রাণ'।

মাসব্যাপী ২৪তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় রেড ক্রিসেন্টের কর্মসূচি চলছে মূল ফটক দিয়ে সামনে এগিয়ে পশ্চিম পাশে বঙ্গবন্ধু প্যাভিলিয়নের পিছনে।

বাণিজ্য মেলায় স্বেচ্ছায় রক্তদান করেছেন ঢাকা কলেজের শিক্ষার্থী সম্রাট। জীবনে প্রথমবার রক্তদান প্রসঙ্গে তিনি বলেন, কয়েক মাস আগের ঘটনা। আমার বড় বোনের অপারেশনের জন্য জরুরি রক্তের প্রয়োজন। কিন্তু রক্ত পাওয়া যাচ্ছিল না। না। পরে অনেক খুঁজে রক্ত পেয়েছি। আমার এক বন্ধু রক্ত দিয়েছে। কিন্তু পাওয়ার আগে যে কী দুর্ভোগ হয়েছে তা বলে বোঝানো যাবে না। তাই রক্তের প্রয়োজন কী তা আমি বুঝেছি, এজন্য রক্ত দান করছি।

সম্রাট বলেন, আগে কখনও রক্ত দেইনি। বাণিজ্য মেলায় ঘুরতে এসেছিলাম। অনেকদিন ধরে রক্ত দেয়ার ইচ্ছে। কিন্তু সুযোগ হচ্ছিল না। এখানে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির আয়োজন দেখে তাই রক্ত দিলাম। কার কখন রক্তের প্রয়োজন হয় তা তো জানি না। আমার রক্তে একজন মানুষ সুস্থ হবে এর চেয়ে বড় আনন্দের কিছু হতে পারে না। তাই আমি মনে করি যারা সুস্থ তাদের সবার রক্ত দেয়া উচিত।

Blood-2

এদিকে মেলায় দায়িত্বরত রেড ক্রিসেন্ট সোসাইটির কর্মকর্তা মো. শাহ রাজিউর রহমান রাজু জাগো নিউজকে বলেন, প্রতিবারের মত এবারও মেলায় আমরা স্বেচ্ছায় রক্তদানের কার্মসূচি আয়োজন করছি। মেলায় যারা রক্ত দিচ্ছেন তাদের বিনামূল্যে পাঁচটি জরুরি রক্ত পরীক্ষা করা হচ্ছে। যেমন, রক্তের গ্রুপ, হেপাটাইটিস-বি, হেপাটাইটিস-সি, এইচআইভি এবং সিফলিস এর ভাইরাস আছে কি না। পাশাপাশি রক্তদাতা কারো মধ্যে এসব জীবাণু পাওয়া গেলে গোপনীয়তা রক্ষা করে পরামর্শ বা চিকিৎসা দেয়া হয়।

তিনি আরও বলেন, সেই সঙ্গে যিনি স্বেচ্ছায় রক্ত দেন তাকে একটি আইডি কার্ড দেয়া হয়। আইডি কার্ডধারী ব্যক্তির কখনও প্রয়োজন পড়লে ফ্রি রক্ত দেয়া হয়।

রেড ক্রিসেন্টের ওই কর্মকর্তা জানান, রক্ত দিলে শরীরের কোনো ক্ষতি হয় না। ১৮ থেকে ৬০ বছরের কমপক্ষে ৪৫ কেজি ওজন এমন প্রতিটি সুস্থ ব্যক্তি চাইলেই স্বেচ্ছায় রক্তদান করতে পারেন। এক ব্যাগ রক্ত দিতে সময় লাগে ৫-৬ মিনিট। এখানে কোনো ব্যথা ছাড়াই সহজে রক্ত সংগ্রহ করা হয়। মেলাসহ বিভিন্ন মাধ্যমে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি থেকে সংগৃহীত রক্ত মানবতার সেবায় ব্যবহার করা হয়।

এসআই/এমএমজেড/এমকেএইচ