মাদক মামলা ৬ মাসের মধ্যে নিষ্পত্তিতে আইন আসছে : আইনমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:১৫ পিএম, ১০ ফেব্রুয়ারি ২০১৯
ফাইল ছবি

আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, মাদকের মামলা ৬ মাসের মধ্যে নিষ্পত্তি করতে সুপ্রিম কোর্টের হাইকোর্ট ডিভিশনের দেয়া নির্দেশনা বাস্তবায়নে উদ্যোগ নেয়া হয়েছে।

রোববার জাতীয় সংসদে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে বিরোধী দল জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য কাজী ফিরোজ রশিদের সম্পূরক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

আইনমন্ত্রী বলেন, সুপ্রিম কোর্টের হাইকোর্ট ডিভিশন একটি রায় দিয়েছেন মাদকের মামলা ৬ মাসের মধ্যে নিষ্পত্তি করতে হবে। তবে এর সম্ভাবতা দেখতে হবে। এটা করতে হলে আইনে কিছু সংশোধনী আনতে হবে। সেটাকে সামনে রেখে আমরা এই অধিবেশনেই আইনের সংশোধনী উপস্থাপন করব।

আইনমন্ত্রী বলেন, মাদক একটা ব্যাধি, এটাকে নির্মূল করতে হবে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন এই ব্যাপারে আমাদের জিরো টলারেন্স নীতি। প্রধানমন্ত্রীর সেই ঘোষণা মনে রেখে আমরা মাদকের মামলাগুলো যে মুহূর্তে তদন্ত শেষ করে কোর্টে আসছে মামলা শুরু করে দেয়ার চেষ্টা করছি। শুধু তাই না, শুরু করে স্বাক্ষী সাবদ দিয়ে তড়িৎ শেষ করার চেষ্টা করছি।

তিনি বলেন, নারী ও শিশু নির্যাতনের মামলা স্বাক্ষী না আসার কারণে অনেক সময় মামলা এগুতে পারে না। সেই ব্যাপারে আইনে ব্যবস্থা নেয়া হচ্ছে। সেখানে কিভাবে স্বাক্ষীকে উপস্থাপন না করে যাতে সে হুমকিতে না পড়ে, সেরকম ব্যবস্থা করার জন্য মামলাগুলো তাড়াতাড়ি চালানো যায়, সে রকম ব্যবস্থা নেয়া হচ্ছে।

তিনি আরও বলেন, সুপ্রিম কোর্টের হাইকোর্ট ডিভিশন কয়েক দিন আগে একটি রায় দিয়েছেন মাদকের মামলা ৬ মাসের মধ্যে শেষ করতে হবে। মাদকের মামলা ৬ মাসের মধ্যে শেষ করতে হলে সেখানে আইনের কিছু সংশোধনী প্রয়োজন হয়। সেই সংশোধনী এই অধিবেশনের মধ্যেই আমরা উপস্থাপন করব। যাতে হাইকোর্টের নির্দেশনা মেনে ৬ মাসের মধ্যে নিষ্পত্তি করতে পারি।

এইচএস/আরএস/পিআর

আপনার মতামত লিখুন :