নদী দখলমুক্ত করতে ১০ বছর মেয়াদি ‘মাস্টারপ্ল্যান’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:১৪ পিএম, ১৪ ফেব্রুয়ারি ২০১৯

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, বুড়িগঙ্গা, তুরাগ, শীতলক্ষা ও কর্ণফুলী নদীর ওপর গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ করে দখলমুক্ত ও নাব্য ফিরিয়ে আনতে ১০ বছর মেয়াদি মাস্টারপ্ল্যান প্রণয়ন করছে সরকার। পরিকল্পনা স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদে বাস্তবায়ন করা হবে।

আজ (বৃহস্পতিবার) সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে চট্টগ্রামের কর্ণফুলী নদীসহ ঢাকার চারপাশের নদীগুলোর দূষণরোধ এবং নাব্য বৃদ্ধির জন্য মাষ্টারপ্ল্যান তৈরি সংক্রান্ত কমিটির সভা শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

মন্ত্রী বলেন, বহুদিন ধরে এসব নদীর অব্যবস্থাপনার ফলে নাব্য হারিয়ে ফেলেছে। আমরা এসব নদীর নাব্য ফিরিয়ে আনছে চাই। একই সঙ্গে নদীর তীরে যেসব অবৈধ স্থাপনা গড়ে উঠেছে সেগুলো উচ্ছেদ করতে চাই।

এ মাস্টার প্ল্যান বাস্তবায়নে কত টাকা খরচ হবে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন বাজেটের বিষয়টি আমরা এখনো ঠিক করিনি। আগে বাস্তবায়ন করব তারপর বাজেটে নজর দেবো।

মাস্টারপ্ল্যান চূড়ান্ত হয়েছে কি না জানতে চাইলে তিনি বলেন, আগামী মিটিংয়ে আমরা এটি চূড়ান্ত করব। মন্ত্রণালয় সূত্রে জানা গেছে আগামী ১৪ ই মার্চ এ সংক্রান্ত আরো একটি বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

এমইউএইচ/এনএফ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]