স্বাধীনতা সংসদ সম্মাননা পেলেন চিকিৎসক ফারহানা মোবিন

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৪:৪৭ পিএম, ১৭ মার্চ ২০১৯

আন্তর্জাতিক নারী দিবস ২০১৯ উপলক্ষে কর্মক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ‘আলোকিত নারী’দের সম্মাননা প্রদান করেছে স্বাধীনতা সংসদ। এ বছর স্বাধীনতা সংসদের সম্মাননা পুরস্কার পেয়েছেন নারী সাংবাদিক, সমাজসেবক ও একজন সফল তরুণ চিকিৎসক ফারহানা মোবিন। তিনি জাগো নিউজে নিয়মিত লেখেন।

শনিবার (১৬ মার্চ) রাজধানীর সেগুনবাগিচায় রয়েল চাইনিজ রেস্তোরাঁয় ‘জাতীয় উন্নয়নে নারী সমাজ’ শীর্ষক আলোচনা সভা, মেহেদি উৎসব ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে স্বাধীনতা সংসদের প্রধান উপদেষ্টা ও সাবেক তথ্য সচিব সৈয়দ মারগুব মোর্শেদ সভাপতিত্ব করেন।

‘স্বাধীনতা সংসদ’ তরুণদের বিশেষ অবদানের জন্য ১৯৯১ সাল থেকে প্রতি বছর সম্মাননা প্রদান করে আসছে। প্রতিষ্ঠাতা শাহেদ আহমেদের পরিচালনায় স্বাধীনতার চেতনাকে ধারণ করে তরুণদের নিয়ে কাজ করছে প্রতিষ্ঠানটি। অনুষ্ঠানের শুরুতে স্বাধীনতা যুদ্ধে শহীদদের ও গত ১৫ মার্চ নিউজিল্যান্ডের মসজিদে অতর্কিত হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

সম্মাননা পাওয়ার পর ডা. ফারহানা মোবিন বলেন, সবার আগে আমি একজন ভালো মানুষ হতে চাই। এজন্য সবার কাছে দোয়াপ্রার্থী। সভ্যতার সৃষ্টিলগ্ন থেকে কর্মক্ষেত্রে নারীরা তার অবদান রাখছেন। পুরুষের পাশাপাশি নারীরাও দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে।

Farhana-Mobin-2

স্কয়ার হাসপাতালের গাইনি বিভাগের চিকিৎসক হিসেবে কর্মরত ছিলেন তিনি। বর্তমানে উচ্চতর ডিগ্রি অর্জনের জন্য অধ্যায়ন করছেন। তবে বহুবিধ সামাজিক কর্মকাণ্ডের সঙ্গে তিনি জড়িত। এছাড়া দেশ-বিদেশের বিভিন্ন সংবাদ মাধ্যমে নিয়মিত লিখছেন ডা. ফারহানা মোবিন। এখন পর্যন্ত তার লেখা চারটি বই প্রকাশিত হয়েছে।

ডা. ফারহানা মোবিন যক্তরাজ্যভিত্তিক একটি বাংলা টিভি চ্যানেলে ‘প্রবাসীর ডাক্তার’ নামক অনুষ্ঠানের উপস্থাপনার দায়িত্ব পালন করছেন। এছাড়া তিনি মরণোত্তর তার দুই চোখ, হার্ট, দুই কিডনি, ফুসফুস ও লিভার মানবতার কল্যাণে দান করেছেন।

ডা. ফারহানা মোবিন রাজশাহীতে জন্মগ্রহণ করেন। রাজশাহীতে স্কুল-কলেজে পড়াশোনার সময় থেকেই তিনি সামাজিক, সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত ছিলেন। সম্মাননা পেয়ে স্বাধীনতা সংসদসহ তার সব সহকর্মী, দেশ বিদেশের সব সম্পাদক, প্রকাশক, পরিবারের সদস্য ও শুভাকাঙ্ক্ষীদের ধন্যবাদ জানিয়েছেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি বাংলাদেশ সুপ্রিম কোর্টের বিচারপতি সালমা মাসুদ চৌধুরী পৃথিবীর প্রত্যেক নারীকে শ্রদ্ধা জানান। এছাড়া অনুষ্ঠানের প্রধান আলোচক সাউথ ইস্ট ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. আ ন ম মোশকাত উদ্দিন বলেন, ‘আমরা নারী দিবস নয়, বিশ্ব মানব দিবস পালন করতে চাই। কারণ নারীরা পুরুষদের থেকে আলাদা নয়। এমন কোনো প্রফেশন নেই, যেখানে নারী নেই। প্রতিটি সেক্টরে নারীদের সফলতার গল্প আছে।’

আরএস/পিআর

আপনার মতামত লিখুন :