পাঁচ বছরে হবে নতুন ১০০টি বৈদেশিক মিশন

কূটনৈতিক প্রতিবেদক কূটনৈতিক প্রতিবেদক
প্রকাশিত: ১০:০৬ পিএম, ২৯ মার্চ ২০১৯

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেন, সরকার প্রবাসীদের সেবার মান বাড়াতে আগামী পাঁচ বছরে ১০০টি নতুন বৈদেশিক মিশন খুলতে চাই।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, কোন দেশে থেকে আমরা অর্থনৈতিক, বাণিজ্যসহ কী ধরনের সুবিধা পেতে পারি, সেখান থেকে কী ধরনের বিনিয়োগ আসতে পারে, সেসব বিষয়ে বাংলাদেশের ৭৮টি বৈদেশিক মিশনকে তিন বছরের পরিকল্পনা দিতে বলা হয়েছে। অধিকাংশ মিশন তাদের পরিকল্পনা জানিয়েছে। সরকার সে অনুযায়ী পরবর্তী পদক্ষেপে গ্রহণ করবে।

ড. মোমেন বলেন, সরকার খাদ্য, শিক্ষা, স্বাস্থ্যসহ মৌলিক অধিকারগুলো প্রতিষ্ঠায় অত্যন্ত আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালন করে যাচ্ছে। এ বিবেচনায় আমি মনে করি, মানবাধিকার প্রতিষ্ঠায় সরকার অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

‘সিলেট এলাকার শিক্ষার হার তুলনামূলক কম। এর একটি কারণ হলো অবকাঠামোর অভাব। এজন্য সিলেটের ২৮টি কলেজে বিশেষ অনুদান প্রদানের ব্যবস্থা করা হয়েছে। আমাদের নতুন প্রজন্মকে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তোলার জন্য সরকার ৫০০ মিলিয়ন ডলারের প্রজেক্ট হাতে নিয়েছে।’

শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয় এক্স স্টুডেন্ট অ্যাসোসিয়েশন, সিলেট এর পুনর্মিলনী অনুষ্ঠানে একথা বলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সিলেট সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমেদ, সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি তাপস দাশ পুরকায়স্থ বক্তৃতা করেন।

জেপি/এমএআর/এমকেএইচ

আপনার মতামত লিখুন :