স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর স্বচ্ছতা নিশ্চিতে মন্ত্রীর আহ্বান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:১২ পিএম, ১৫ এপ্রিল ২০১৯

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের নিজস্ব আয়/সম্পদ বৃদ্ধি, গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণে প্রয়োজনীয় অর্থায়ন, আর্থিক ব্যবস্থাপনার উন্নয়ন এবং স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের সব পর্যায়ে তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।

সোমবার বিকেলে সচিবালয়ের স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে স্থানীয় সরকার বিভাগের ২০১৮-১৯ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তির সূচকসমূহের লক্ষ্যমাত্রা শতভাগ নিশ্চিতকরণ-সংক্রান্ত সভায় সভাপতিত্বকালে তিনি এসব কথা বলেন।

সভায় স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব এস এম গোলাম ফারুকসহ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা এবং বিভিন্ন দফতরের প্রধানরা উপস্থিত ছিলেন।

মন্ত্রী পরিকল্পিত, নিরাপদ ও টেকসই নগর অবকাঠামো উন্নয়ন, বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়ন, জলাবদ্ধতা দূরীকরণ, অবৈধ স্থাপনা উচ্ছেদ, পথচারীদের যাতায়াতের অধিকার প্রতিষ্ঠা, প্রতিবন্ধীদের জন্য ফুটপাত নির্মাণ, পাবলিক টয়লেটের সংখ্যা বৃদ্ধিসহ বিদ্যমান সমস্যা ও চ্যালেঞ্জ মোকাবেলার জন্য দিকনির্দেশনা প্রদান করেন।

তিনি মহানগরী ও পৌর এলাকায় ক্রমবর্ধমান জনগোষ্ঠীকে আধুনিক জনবান্ধব নগর সেবা প্রদানেরও আহ্বান জানান।

বার্ষিক কর্মসম্পাদন চুক্তির অর্জনসমূহের জন্য সন্তোষ প্রকাশ করেন এবং যে সূচকসমূহে লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি তা খতিয়ে দেখে যথোপযুক্ত ব্যবস্থা নেয়ার তাগিদ দেন মন্ত্রী।

সভায় জানানো হয়, স্থানীয় সরকার বিভাগ ও মন্ত্রিপরিষদ বিভাগের মধ্যে ২০১৮ সালের ৪ জুলাই ২০১৮-১৯ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষরিত হয়।

এছাড়া সরকারি কর্মসম্পাদন ব্যবস্থাপনা পদ্ধতির আওতায় স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিবের সঙ্গে এ বিভাগের আওতাধীন ১৯টি দফতর ও সংস্থাসমূহের প্রধানরা গত ১২ জুন ২০১৮ তারিখে ২০১৮-১৯ অর্থবছরে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর করেন।

এমইউএইচ/এমএসএইচ/জেআইএম