মান পরীক্ষায় উত্তীর্ণ প্রাণ কারি পাউডার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৪৫ পিএম, ২৯ মে ২০১৯

প্রাণ কারি পাউডার ভেজালমুক্ত বলে জানিয়েছে পণ্যের মান নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। পুনরায় নমুনা পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে পণ্যটি।

বুধবার বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেন বিএসটিআইয়ের উপ-পরিচালক রিয়াজুল হক। তিনি জানান, পুনরায় পরীক্ষা শেষে তিনটি খাদ্যপণ্যের গুণগত মান নিশ্চিত করেছে বিএসটিআই। তাদের নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছে। এর মধ্যে এসিআই লবণ, নিউজিল্যান্ড ডেইরির ডুডলস নুডলস এবং প্রাণের কারি পাউডার রয়েছে।

এদিকে বিএসটিআই সংশ্লিষ্ট সূত্র নিশ্চিত করেছে, পুনরায় নমুনা পরীক্ষায় প্রাণ গুঁড়া হলুদও উত্তীর্ণ হয়েছে। অর্থাৎ পণ্যটি ভেজালমুক্ত। শিগগিরই এটি সংশ্লিষ্ট কোম্পানিকে জানানো হবে।

এ বিষয়ে জানতে চাইলে বিএসটিআইয়ের পরিচালক প্রকৌশলী এস এম ইসহাক আলী জাগো নিউজকে বলেন, অকৃতকার্য ৫২টি পণ্যের মধ্যে আদালতের নির্দেশনা অনুযায়ী পুনরায় মান পরীক্ষায় যেসব পণ্য উত্তীর্ণ হয়েছে, তাদের বিএসটিআইয়ের পক্ষ থেকে চিঠি দেয়া হয়েছে। এর বিস্তারিত প্রতিবেদন আদালতে উপস্থাপন করা হবে।

গত ২৩ মে আদালতের নির্দেশনায় বলা হয়, নিম্নমানের ৫২ পণ্যের মধ্যে যদি কোনো প্রতিষ্ঠান তাদের পণ্য বাজারজাত করতে চায়, তাহলে বিএসটিআই থেকে পুনরায় মান পরীক্ষা করাতে হবে। মান পরীক্ষায় উত্তীর্ণের পর বিএসটিআই অনুমতি দিলে তা বাজারজাত করা যাবে।

আদালতের নির্দেশনা অনুযায়ী পুনরায় মান পরীক্ষা করলে এ তিনটি পণ্য উত্তীর্ণ হয়। ফলে পণ্যগুলো বাজারজাত করতে আর বাধা রইল না।

এসআই/এমএসএইচ/পিআর

আপনার মতামত লিখুন :