ঢাকা মেডিকেল কলেজসহ ৫ স্থানে দুদকের অভিযান

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৪:৪৮ পিএম, ২৯ মে ২০১৯

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালসহ দেশের পাঁচ স্থানে অভিযান পরিচালনা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

এক্স-রে, এমআরআই এবং সিটি স্ক্যান করতে অতিরিক্ত অর্থ দিতে হয় এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার (২৯ মে) ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে অভিযান চালায় দুদক।

দুদক প্রধান কার্যালয়ের একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালনাকালে দেখতে পায়, এক্স-রে করার ক্ষেত্রে রসিদ ছাড়া অতিরিক্ত অর্থ নেয়া হয়। এছাড়া এমআরআই এবং সিটি স্ক্যান করার ক্ষেত্রে রসিদ ছাড়াই টাকা নেয়া হয়। হাসপাতালে কর্মরত আনসার সদস্যরা এ অনিয়মে জড়িত মর্মে দুদক টিমের প্রাথমিক অনুসন্ধানে উঠে আসে।

এসব অভিযোগের পরিপ্রেক্ষিতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান অভিযুক্ত আনসার সদস্যদের অবিলম্বে বদলি করা হবে। এছাড়া যেসব ওষুধের মূল্য তালিকা নেই সেগুলো অবিলম্বে জানানো হবে বলে দুদক টিমকে আশ্বাস দেন তিনি।

অপরদিকে কক্সবাজারে কস্তুরাঘাট এলাকায় বাঁশখালী নদী দখল হচ্ছে এমন অভিযোগের পেরিপ্রেক্ষিতে অভিযান চালায় দুদকের সমন্বিত জেলা কার্যালয় চট্টগ্রাম-২ এর সহকারী পরিচালক রতন কুমার দাসের নেতৃত্বে একটি টিম।

ঘটনাস্থলে পৌঁছে দুদক টিম অভিযোগের সত্যতা পায়। টিম জানতে পারে এলাকার এক প্রভাবশালী নদী দখলে নেতৃত্ব দিচ্ছেন। এ বিষয়ে কক্সবাজার জেলা প্রশাসক কামাল হোসেনের সঙ্গে কথা বললে তিনি জানান আসন্ন ঈদুল ফিতরের পর পর্যায়ক্রমে অবৈধ দখল থেকে নদী উদ্ধার করা হবে।

পিরোজপুরেরে নাসিরাবাদ উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার শিক্ষক বদলি পেনশন জিপিএফ লোনসহ নানাবিধ সেবা প্রাপ্তিতে ঘুষ লেনদেন ও অনিয়মের অভিযোগের প্রেক্ষিতে অভিযান পরিচালনা করে দুদক। দুদক হটলাইনে পাওয়া অভিযোগের পরিপ্রেক্ষিতে সমন্বিত জেলা কার্যালয় বরিশালের একটি এনফোর্সমেন্ট ওই দফতরে গিয়ে অভিযোগের প্রাথমিক সত্যতা পায়। যোগ্য প্রার্থীকে বদলি না করে অনৈতিকভাবে অযোগ্য প্রার্থীকে বদলি করা হয়েছে মর্মে দুদক টিমের কাছে প্রতীয়মান হয়। টিম এ-সংক্রান্ত সব তথ্যাবলি সংগ্রহ করে বিস্তারিত সুপারিশসহ কমিশনের প্রতিবেদন উপস্থাপন করবে।

অপরদিকে নানা অনিয়মের অভিযোগে সাতক্ষীরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অভিযান পরিচালনা করে দুদক। দুদক সমন্বিত জেলা কার্যালয় খুলনা থেকে এ অভিযান পরিচালনা করা হয়। স্বাস্থ্য কমপ্লেক্সে ওষুধের তালিকা ও হাসপাতালে ইনভেন্টরি ওষুধ মিলিয়ে দেখে। এ বিষয়ে তথ্যাবলি সংগ্রহ করে দুদক টিম তাদের অবজারভেশন কমিশনে উপস্থাপন করবে।

এছাড়া খাগড়াছড়ির মহালছড়ি গ্রামীণ এলাকায় রাস্তা নির্মাণে বালুর পরিবর্তে মাটি ব্যবহারের অভিযোগে অভিযান পরিচালনা করে দুদক। দুদক সমন্বিত জেলা কার্যালয় রাঙ্গামাটি থেকে এ অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে দুদক টিম অভিযোগের আংশিক সত্যতা পায়। এ বিষয়ে দুদক উপজেলা নির্বাহী কর্মকর্তার সঙ্গে কথা বলে এবং ঠিকাদারকে সতর্ক করে রাস্তার মান সম্পূর্ণরূপে নিশ্চিত করে বুঝে নেয়ার জন্য প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাকে অনুরোধ জানায়।

এমইউ/এএইচ/জেআইএম