রোহিঙ্গা সংকট নিরসনে ওআইসির সহায়তা চাইল বাংলাদেশ

কূটনৈতিক প্রতিবেদক কূটনৈতিক প্রতিবেদক
প্রকাশিত: ০৮:১৭ এএম, ৩১ মে ২০১৯
ফাইল ছবি

রোহিঙ্গা সংকট নিরসনে অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) সদস্য দেশগুলোর সহায়তা চেয়েছে বাংলাদেশ।

সৌদি আরবের জেদ্দায় ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এ সহায়তা চান বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সৌদি আরবের জেদ্দায় পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে ৩০ মে বক্তব্য দেন পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন। ওআইসির ১৪তম শীর্ষ সম্মেলন সামনে রেখে এ বৈঠক হয়।

বৈঠকে ড. মোমেন বলেন, মিয়ানমার থেকে রোহিঙ্গাদের জোর করে বাস্তুচ্যুত করা হয়েছে। মানবিক দিক বিবেচনা করে বাংলাদেশ তাদের আশ্রয় দিয়েছে।

এই সংকট সমাধানে ওআইসি দেশগুলোর সহায়তা চান তিনি।

oic

পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের ওপর নির্যাতনের জন্য মিয়ানমারকে জবাবদিহির আওতায় আনতে হবে। রোহিঙ্গাদের অধিকার রক্ষা ও ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে মিয়ানমারকে বিচারের আওতায় আনার জন্য গাম্বিয়া সরকার উদ্যোগ নিয়েছে।

সে জন্য গাম্বিয়াকে সাধুবাদ জানান ড. মোমেন।

বৈঠকে রিয়াদে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ উপস্থিত ছিলেন। চারদিনের জাপান সফর শেষে আজ শুক্রবার (৩১ মে) ওআইসির ১৪তম শীর্ষ সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জেপি/জেডএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।