দক্ষিণাঞ্চলগামী প্রতিটি লঞ্চ যাত্রীতে ওভারলোড, ঝুঁকিতে চলাচল

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১২:৩২ এএম, ০৪ জুন ২০১৯

ঈদুল ফিতর উপলক্ষে রাজধানীর সদরঘাট লঞ্চ টার্মিনালে দক্ষিণাঞ্চলগামী হাজার হাজার যাত্রীর ঢল নেমেছে। ঢাকা থেকে বরিশাল, পটুয়াখালী ও হালুয়াঘাটসহ দক্ষিণাঞ্চলের বিভিন্ন রুটের প্রতিটি লঞ্চের ডেকে, ছাদে কোথাও তিল ধারণের ঠাঁই নেই। নাড়ির টানে প্রিয়জনের সঙ্গে গ্রামের বাড়িতে ঈদ উদযাপন করতে ধনী-গরিব নির্বিশেষে কয়েকদিনের জন্য ব্যস্ততম যান্ত্রিক শহর ঢাকা ছাড়ছেন হাজার হাজার মানুষ।

Lunch

দক্ষিণাঞ্চলগামী প্রতিটি লঞ্চ ধারণক্ষমতার চেয়ে বেশি যাত্রী নিয়ে চলাচল করছে বলে অভিযোগ উঠেছে। সদরঘাট লঞ্চ টার্মিনালে ধারণক্ষমতার অতিরিক্ত যাত্রী নিয়ে লঞ্চ চলাচল করছে কিনা তা সংশ্লিষ্টদের মনিটরিং করার কথা থাকলেও তাদের সামনেই প্রতিটি লঞ্চে অতিরিক্ত যাত্রী নিয়ে ঘাট ছাড়ছে।

Lunch-2

ঈদ উপলক্ষে দক্ষিণাঞ্চলগামী বিভিন্ন লঞ্চ যেমন-পারাবত, সুন্দরবন, সুরভী, কীর্তনখোলা, অ্যাডভেঞ্চার ও মায়ামিসহ প্রতিটি লঞ্চে ধারণক্ষমতার অতিরিক্ত যাত্রী নিয়ে চলাচল করছে বলে অভিযোগ করেছেন যাত্রীরা। তারা জানিয়েছেন, অতিরিক্ত যাত্রী বোঝাইয়ের কারণে যেকোনো সময় লঞ্চডুবিসহ বড় ধরনের দুর্ঘটনায় প্রাণহানি ঘটতে পারে।

Lunch-3

ইকবাল হোসেন সবুজ নামে পারাবত লঞ্চের একজন যাত্রী বলেন, ‘অনেকদিন পর পরিবার-পরিজনের সঙ্গে গ্রামের বাড়ি ঈদ করতে যেতে পেরে খুবই আনন্দ লাগছে কিন্তু লঞ্চবোঝাই যাত্রী দেখে ভীষণ ভয় লাগছে। ওভারলোডের কারণে লঞ্চ ডুবি হলে কী যে হবে সে ভাবনায় অস্থির লাগছে।’

Lunch-4

ইলিয়াস হোসেন নামে আরেক জন যাত্রী বলেন, ‘সদরঘাটে যাদেরকে লঞ্চগুলো অতিরিক্ত যাত্রী নিচ্ছে কিনা তা দেখার দায়িত্ব দেয়া হয়েছে তারা সঠিকভাবে দায়িত্ব পালন করছেন না। যাত্রী সংখ্যা এত বেশি যে উঠে দাঁড়িয়ে একটু হাঁটাচলা করা যাচ্ছে না।’

এমইউ/এসআর

আপনার মতামত লিখুন :