শাহজালালে নিরাপত্তায় শেফার্ড-ল্যাব্রাডর-মেলানিয়াস

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৩০ পিএম, ১৯ জুলাই ২০১৯

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তায় দুই বছর আগে ইংল্যান্ড থেকে আনা হয় তিনটি কুকুর। তাদের নাম জার্মান শেফার্ড, ল্যাব্রাডর ও বেলজিয়াম মেলানিয়াস।

দীর্ঘদিন প্রশিক্ষণ শেষে তাদের এখন স্কোয়াডে যুক্ত করা হচ্ছে। তিনটি কুকুর এখন থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তায় কাজ করবে।

বিমানবন্দর আর্মড পুলিশ ব্যাটালিয়নের অতিরিক্ত পুলিশ সুপার (মিডিয়া) আলমগীর হোসেন জানান, বিমানবন্দরের নিরাপত্তা বিশেষ পরিবর্তন আনবে কুকুরগুলো। সেভাবেই ওদের প্রশিক্ষণ দেয়া হয়েছে।

জানা গেছে, দেশের সার্বিক নিরাপত্তার স্বার্থে সম্প্রতি দেশের সব বিমানবন্দরে ডগ স্কোয়াড গঠনের নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারপর শাহজালালে ডগ স্কোয়াড নামানোর পরিকল্পনা করা হয়। এছাড়া আরও ৮টি কুকুর আনা হবে। বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত এই কুকুরগুলো দিয়ে বিমানবন্দরের নিরাপত্তা আরও জোরদার হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

জার্মান শেফার্ড ও ল্যাব্রাডর এবং বেলজিয়াম মেলানিয়াস জাতের আটটি কুকুরকে আমেরিকান দূতাবাসের সহযোগিতায় প্রশিক্ষণ দেয়া হয়েছে। বিমানবন্দরের প্রবেশ ও বাইর পথে তল্লাশি ছাড়াও মাদক এবং বিস্ফোরক শনাক্তে বিশেষভাবে কাজ করবে এ কুকুরগুলো।

আরএম/জেএইচ/এমএস

আপনার মতামত লিখুন :