ঢাকায় জেএমবির দুই সদস্য গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:১৮ পিএম, ২৬ জুলাই ২০১৯

রাজধানীর মিরপুর ও ঢাকার দোহার থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) সক্রিয় দুই সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

র‌্যাব-৮ এর পৃথক দল অভিযান চালিয়ে বৃহস্পতিবার (২৫ জুলাই) রাতে তাদের গ্রেফতার করে।

গ্রেফতাররা হলেন- মো. আজিজুল হক ওরফে আজিজ (২৫) ও মুফতি আব্দুল হাকিম (৩৭)।

র‌্যাব সদর দফতরের আইন ও গণমাধ্যম শাখার সহকারী পরিচালক এএসপি মিজানুর রহমান বলেন, গ্রেফতার আজিজ প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছেন তিনি জেএমবির সক্রিয় সদস্য। তিনি পটুয়াখালীর স্থানীয় দাখিল মাদরাসা থেকে দাখিল, আলিম ও ফাজিল পাস করেছেন।

আজিজ ছাত্র অবস্থায় আতিকুর রহমান বাবু ওরফে শাওন, নাজমুল, মাইনুদ্দিন ওরফে আলী হোসেন, আল আমিন ও হাসানদের মাধ্যমে উগ্রপন্থী কর্মকাণ্ডে উদ্ভুদ্ধ হয় এবং পরবর্তীতে উগ্রপন্থী কর্মকাণ্ডে জড়িয়ে পড়েন। আজিজ একাধিকবার কর্মী সংগ্রহের জন্য ঢাকা গমন করে এবং পরবর্তীতে দেশের বিভিন্ন স্থানে জেএমবির দাওয়াত শাখার সদস্য হিসেবে কর্মী সংগ্রহের কাজ করে আসছেন।

আজিজুল হক ওরফে আজিজ গ্রাফিক্স এবং আইটি বিষয়ে প্রশিক্ষণপ্রাপ্ত এবং কাজের ছদ্ধবেশে দীর্ঘদিন উগ্রপন্থী কর্মকাণ্ড পরিচালনা করে আসছেন।

অপর গ্রেফতার মুফতি আব্দুল হাকিম জিজ্ঞাসাবাদে জানান, তিনি জেএমবির সক্রিয় সদস্য। তিনি ২০০২ সালে কওমিয়া মাদরাসা, জাজিরা শরীয়তপুর, ২০০৩-২০০৭ সাল পর্যন্ত জামিয়াতুল সুন্নাহ, মাদারীপুরের শিবচরে লেখাপড়া করে। পরবর্তীতে ২০০৮ সালে ঢাকায় এসে কওমী মাদরাসা ফরিদাবাদে লেখাপড়া করে।

বর্তমানে তিনি দোহারের স্থানীয় মসজিদের ইমাম এবং মাদরাসার শিক্ষক। গ্রেফতার আব্দুল হাকিম ছাত্র অবস্থায় জনৈক তরিকুল ইসলাম ওরফে সাকিব, মানিক বেপারী, নাজমুলদের মাধ্যমে উগ্রপন্থী কর্মকাণ্ডে জড়িয়ে পড়েন। তিনি জেএমবির দাওয়াতি শাখার সক্রিয় সদস্য। বরিশাল, ভোলা ও ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে উগ্রপন্থী কর্মকাণ্ডের জন্য সদস্য সংগ্রহের উদ্দেশে গোপন দাওয়াতি কার্যক্রম চালিয়ে আসছিলেন তিনি। গ্রেফতারদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন। এ ছাড়া তাদের বক্তব্যে সহযোগী হিসেবে যাদের নাম উঠে এসেছে তাদেরও আইনের আওতায় নিয়ে আসা হবে।

জেইউ/এনডিএস/পিআর