বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে আসছে ৪ স্মারক মুদ্রা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৫৮ পিএম, ০১ সেপ্টেম্বর ২০১৯

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী স্মরণীয় করে রাখতে চারটি বিশেষ স্মারক মুদ্রা প্রকাশের উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

স্মারক মুদ্রাগুলো হচ্ছে- স্মারক স্বর্ণমুদ্রা, স্মারক রৌপ্য মুদ্রা, ১০০ টাকা মূল্যমানের স্মারক নোট এবং ২০০ টাকা মূল্যমানের স্মারক নোট। শিগগিরই এসব স্মারক মুদ্রা প্রকাশের কাজ শুরু করবে বাংলাদেশ ব্যাংক। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর আয়োজন চলাকালে এসব মুদ্রা বাজারে ছাড়া হবে। বাংলাদেশ ব্যাংকে কারেন্সি বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে।

কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেন, জাতীয় ও আন্তর্জাতিকভাবে স্বীকৃতিপ্রাপ্ত ব্যক্তি, প্রতিষ্ঠান ও ঘটনাকে স্মরণীয় করে রাখতে স্মারক মুদ্রা, নোট ও ফোল্ডার মুদ্রণ করে বাংলাদেশ ব্যাংক। এ পর্যন্ত সব মিলিয়ে স্মারক মুদ্রা রয়েছে ১৭টি। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর চারটি স্মারক মুদ্রা এলে সব মিলিয়ে এ সংখ্যা দাঁড়াবে ২১।

নতুন চারটি স্মারক মুদ্রা বিক্রয়মূল্য ২৫ থেকে ৫০ হাজার টাকা হবে। বাংলাদেশ ব্যাংকের শাখা অফিসসহ নির্দিষ্ট বাণিজ্যিক ব্যাংকের শাখা থেকে সাধারণের কাছে স্মারক মুদ্রা নগদ মূল্যে বিক্রি করা হবে। এসব স্মারক মুদ্রা বা নোট বিনিময়যোগ্য নয়।

এর আগে বাংলাদেশ ব্যাংক ১৯৯১ সালে বিজয় দিবসের ২০তম বার্ষিকী উপলক্ষে একটি, ১৯৯২ সালে অলিম্পিক গেমস উপলক্ষে একটি, ১৯৯৬ সালে স্বাধীনতা দিবসের ২৫ বছর পূর্তি উপলক্ষে একটি, একই বছর বাংলাদেশ ব্যাংকের ২৫ বছর পূর্তি উপলক্ষে একটি, ১৯৯৮ সালে যমুনা সেতুর উদ্বোধনী অনুষ্ঠান উপলক্ষে একটি, ২০০০ সালে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে একটি, ২০১১ সালে বাংলাদেশে অনুষ্ঠিত আইসিসি ক্রিকেট বিশ্বকাপ উপলক্ষে একটি, একই বছর বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে একটি, ২০১১ সালে বিদ্রোহী কবিতার ৯০ বছর পূর্তি উপলক্ষে একটি এবং বিজয় দিবসের ৪০তম বার্ষিকী উপলক্ষে একটি এবং ২০১৩ সালে জাতীয় জাদুঘরের ১০০ বছর পূর্তি উপলক্ষে একটি স্মারক মুদ্রা প্রকাশ করা হয়।

এসআই/এএইচ/এমএস