প্রকল্পের কাজে অনিয়মের দায়ে উপজেলা প্রকৌশলী বরখাস্ত

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:২৯ পিএম, ১৪ জুলাই ২০২০

প্রকল্পের কাজে অনিয়ম-দুর্নীতির অভিযোগে নরসিংদী সদর উপজেলার উপজেলা প্রকৌশলী বিপ্লব পালকে সাময়িক বরখাস্ত করেছে সরকার। মঙ্গলবার (১৪ জুলাই) স্থানীয় সরকার বিভাগ থেকে তাকে বরখাস্ত করে আদেশ জারি করা হয়েছে।

নরসিংদী সদর উপজেলার বালুসাইর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণিকক্ষ নির্মাণ প্রকল্পসহ চলমান উন্নয়ন প্রকল্পসমূহের যথাযথ তদারকি না করে ঠিকাদারের সঙ্গে যোগসাজশের মাধ্যমে অর্থ আত্মসাতের অভিযোগ রয়েছে বিপ্লব পালের বিরুদ্ধে।

একই সঙ্গে প্রকল্পগুলোর কাজ স্পেসিফিকেশন অনুযায়ী বাস্তবায়ন না হওয়ায় সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন এবং সরকারি অর্থের যথাযথ ব্যবহার নিশ্চিত হয়নি বিধায় সরকারি কাজে অবহেলা ও দায়িত্বহীনতার জন্য নরসিংদীর স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের নির্বাহী প্রকৌশলীর কাছে ব্যাখ্যা চাওয়া হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের বাস্তবায়নাধীন নরসিংদী সদর উপজেলার বালুসাইর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণিকক্ষ নির্মাণ প্রকল্পে নিম্নমানের কাজ এবং আঁকাবাঁকা গ্রেড বিম ও ড্রপ ওয়াল নির্মাণের ফলে যেকোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে। এ জন্য বিদ্যালয়টির শ্রেণিকক্ষ সম্পূর্ণ ভেঙে নতুনভাবে তৈরি করতে হবে। এছাড়া প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ৮৭ লাখ ৭৭ হাজার ২৮৭ টাকা। এর মধ্যে ২৫ লাখ ২ হাজার ২৩২ টাকা ইতোমধ্যে ঠিকাদারকে বিল হিসেবে দেয়া হয়েছে, যেখানে কাজের অগ্রগতি ৩০ ভাগ দেখানো হয়েছে।

ঠিকাদারের সাথে পরস্পর যোগসাজশের মাধ্যমে উপজেলা প্রকৌশলী বিপ্লব পাল অর্থ আত্মসাৎ করেছেন, যা প্রাথমিকভাবে প্রমাণিত হয়েছে বলেও প্রজ্ঞাপনে জানানো হয়। এছাড়া সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন এবং সরকারি কাজে অবহেলা ও দায়িত্বহীনতার অভিযোগও আনা হয় তার বিরুদ্ধে।

তিনি নরসিংদী সদর উপজেলা প্রকৌশলী হিসেবে কর্মরত থাকাকালীন এই অনিয়মের সঙ্গে সম্পৃক্ত ছিলেন। এই অভিযোগের প্রেক্ষিতে বিপ্লব পালের বিরুদ্ধে ‘সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপীল) বিধিমালা, ২০১৮’ অনুযায়ী তাকে সরকারি চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে বলে আদেশে উল্লেখ করা হয়।

আরএমএম/এমএসএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]