সাভারের চামড়া শিল্প নগরীতে অভিযান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:২২ পিএম, ০২ আগস্ট ২০২০

সরকার নির্ধারিত মূল্যে কোরবানির পশুর চামড়া কেনা-বেচা ও সঠিক প্রক্রিয়ায় সংরক্ষণ করা হচ্ছে কি-না তা তদারকি করতে অভিযান চালাচ্ছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

রোববার (২ আগস্ট) ঢাকার অদূরে সাভারের হেমায়েতপুর চামড়া শিল্প নগরীতে এ অভিযান চালানো হচ্ছে। অভিযান পরিচালনা করছেন অধিদফতরের সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল ও মাগফুর রহমান।

অভিযান প্রসঙ্গে আব্দুল জব্বার মন্ডল জানান, অধিদফতরের মহাপরিচালক বাবলু কুমার সাহার নির্দেশনায় আমরা সাভারের চামড়া শিল্প নগরীতে কাঁচা চামড়া সংরক্ষণ প্রক্রিয়া তদারকি করছি। এখনে মূলত জাতীয় সম্পদ চামড়া সঠিক প্রক্রিয়ায় লবণ দিয়ে সংরক্ষণ করা হচ্ছে কি-না এটি দেখা হচ্ছে। এছাড়া সরকার নির্ধারিত মূল্যে চামড়া কেনা-বেচা হচ্ছে কি-না তাও দেখা হচ্ছে। এখন পর্যন্ত যেসব আড়তে গিয়েছি সব জায়গায় সঠিক নিয়মে সংরক্ষণ করতে দেখা গেছে। আমাদের অভিযান চলছে কোনো অনিয়ম বা অভিযোগ পেলে আমরা আইন অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা নেব।

leather-(2).jpg

এবার বাণিজ্য মন্ত্রণালয় গত বছরের তুলনায় সর্বোচ্চ ২৯ ভাগ কমিয়ে কোরবানির পশুর চামড়ার দাম নির্ধারণ করেছে। ঢাকায় লবণযুক্ত প্রতি বর্গফুট গরুর চামড়া ৩৫-৪০ টাকা, ঢাকার বাইরে ২৮-৩২ টাকা নির্ধারণ করে দেয়া হয়েছে। গত বছর ঢাকায় প্রতি বর্গফুট চামড়ার মূল্য ছিল ৪৫-৫০ টাকা এবং মফস্বলে ৩৫-৪০ টাকা। সারা দেশে খাসির চামড়ার মূল্য ধরা হয়েছে এবার ১৩-১৫ টাকা, গত বছর ছিল ১৮-২০ টাকা। বকরির চামড়া ১০-১২ টাকা, গত বছর ছিল ১৩-১৫ টাকা।

কিন্তু বাস্তবে ভিন্ন চিত্র। এবারও কোরবানির চামড়ার বাজারে বড় ধরনের ধস নেমেছে। খোদ রাজধানীতে প্রতিপিস গরুর চামড়া কেনা-বেচা হয়েছে মাত্র ২০০ থেকে ৪০০ টাকায় যা সরকার নির্ধারিত দামের চেয়ে অনেক কম।

এসআই/এনএফ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]