ধাক্কা সামলাতে ফেরিতে লাগানো হচ্ছে রাবার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫৬ পিএম, ১৯ আগস্ট ২০২১
ফাইল ছবি

কোনো কিছুর সঙ্গে ধাক্কা সামলাতে পদ্মা নদীতে চলাচল করা ফেরির সামনে ও পেছনে রাবারের পেন্ডার (রাবারের আস্তরণ) লাগানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। পেন্ডার লাগাতে শিগগিরই দরপত্র আহ্বান করা হবে বলেও জানিয়েছেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) চেয়ারম্যান সৈয়দ মো. তাজুল ইসলাম।

পদ্মা সেতুতে পরপর কয়েকবার ফেরির ধাক্কা লাগার পর বিআইডব্লিউটিসি এ সিদ্ধান্ত নিয়েছে।

বৃহস্পতিবার (১৯ আগস্ট) বিআইডব্লিউটিসি চেয়ারম্যান সৈয়দ মো. তাজুল ইসলাম জাগো নিউজকে বলেন, ‘আমরা ফেরিতে রাবারের পেন্ডার লাগানোর সিদ্ধান্ত নিয়েছি। এটা ফেরির সামনে ও পেছনে লাগানো হবে। এটা লাগানোর কারণ, ফেরি কোনো কিছুর সঙ্গে ধাক্কা লাগলে, সেটা যাতে অ্যাবজর্ব হয়।’

তিনি বলেন, ‘আপাতত সীমিত আকারে এটা করা হবে। বাংলাবাজার-শিমুলিয়ায় রুটে পাঁচটি ফেরিতে আপাতত পেন্ডার লাগানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। এটা যদি কার্যকর হয়, তখন অন্যান্য ফেরিতেও লাগানো হবে।’

‘পেন্ডার লাগাতে কত খরচ পড়বে সেটা এখনও নির্ধারণ করা হয়নি। যখন টেন্ডার আহ্বান করা হবে, তখন সেটা করা হবে।’

বিআইডব্লিউটিসি চেয়ারম্যান আরও বলেন, ‘বিশেষজ্ঞরা ফেরিতে পেন্ডার লাগানোর বিষয়ে মতামত দিয়েছেন। আমরাও বিষয়টি নিয়ে স্টাডি করছি।’

গত ২০ জুলাই প্রথম পদ্মা সেতুর ১৬ নম্বর পিলারের সঙ্গে ধাক্কা লেগে রো রো ফেরি শাহ মখদুমের তলা ছিদ্র হয়ে যায়। ২৩ জুলাই মাদারীপুরের বাংলাবাজার ঘাট থেকে ছেড়ে আসা রো রো ফেরি শাহজালাল ১৭ নম্বর পিলারে ধাক্কা দিলে তা ক্ষতিগ্রস্ত হয়।

গত ৯ আগস্ট সন্ধ্যায় রো রো ফেরি বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর ১০ নম্বর পিলারে সজোরে ধাক্কা খায়। সর্বশেষ ১৩ আগস্ট সকালে বাংলাবাজার ঘাট থেকে শিমুলিয়া ঘাটে আসার পথে কাকলি নামে একটি ফেরি পদ্মা সেতুর ১০ নম্বর পিলারটিতে আবারও ধাক্কা দেয়।

এসব ঘটনায় সেতুর পিলারের পানির লাগোয়া অংশে (পাইল ক্যাপ) পলেস্তারা উঠে গর্তের সৃষ্টি করেছে। এসব ঘটনায় ফেরির মাস্টার ও সুকানিদের বরখাস্ত করা হয়।

ফেরি শাহজালালের পদ্মা সেতুর ১৭ নম্বর পিলারের সঙ্গে ধাক্কা দেওয়ার ঘটনায় বিআইডব্লিউটিসির পরিচালক আশিকুজ্জামানকে আহ্বায়ক করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়।

ওই কমিটির আহ্বায়ক তদন্ত প্রতিবেদনের সুপারিশ তুলে ধরে বলেছিল, পদ্মা সেতুর পিলারগুলোতে পাইলক্যাপ করা আছে, তারপরও পিলারের চারপাশ রাবারের পেন্ডারে বা রাবার দিয়ে মুড়িয়ে দেয়ার সুপারিশ করা হয়েছে। যদি কোনো কারণে কোনো নৌযানের সঙ্গে ধাক্কাও লাগে তবে ধাক্কাটা কম লাগবে। পিলার ক্ষতিগ্রস্ত হবে না।

আরএমএম/এআরএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]