বিনামূল্যে করোনা পরীক্ষা করে আমিরাতে যাচ্ছেন প্রবাসীরা

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৮:০৩ পিএম, ০৪ অক্টোবর ২০২১
ছবি: সংগৃহীত

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রবাসীকর্মীরা বিনামূল্যে করোনা পরীক্ষা করিয়ে সংযুক্ত আরব আমিরাত (ইউএই) যাচ্ছেন। গতকাল রোববার (৩ অক্টোবর) প্রথমদিন প্রবাসীকর্মী ও যাত্রীসহ ১ হাজার ২৮০ জন বিমানবন্দরে স্থাপিত আরটি-পিসিআর ল্যাবরেটরিতে বিনামূল্যে নমুনা পরীক্ষা করিয়ে ইউএই যান।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় যাত্রীপ্রতি ১ হাজার ৬০০ টাকা খরচ বহন করছে।

ইউএই সরকারের নির্দেশনা অনুসারে যাত্রীদের যাত্রা শুরুর ৪৮ ঘণ্টা আগে একবার এবং ফ্লাইট ছাড়ার ছয় ঘণ্টা আগে আরেকবার বিমানবন্দরে স্থাাপিত আরটি-পিসিআর ল্যাবরেটরিতে করোনার নমুনা পরীক্ষা করতে হচ্ছে। স্বাস্থ্য অধিদপ্তরের অনুমোদনপ্রাপ্ত ছয়টি প্রতিষ্ঠানের মাধ্যমে বিমানবন্দরের ভেতরে ল্যাবরেটিতে নমুনা পরীক্ষার মাধ্যমে সংযুক্ত আরব আমিরাতে যাত্রী পরিবহন শুরু হয়।

সূত্র জানায়, ৩০ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত ইউএই যাত্রার ছয় ঘণ্টা আগে মোট ২ হাজার ৬৮১ জন যাত্রী করোনার নমুনা পরীক্ষা করান। তাদের মধ্যে মাত্র চারজন যাত্রীর করোনা পজিটিভ পাওয়া যায়।

৩০ সেপ্টেম্বর ৬৫ জন, ১ অক্টোবর ৩৪১ জন, ২ অক্টোবর ৯৯৫ জন এবং ৩ অক্টোবর ১ হাজার ২৮০ জন প্রবাসী কর্মী ও যাত্রীর নমুনা পরীক্ষা করা হয়। তাদের মধ্যে ২ সেপ্টেম্বর একজন ও ৩ সেপ্টেম্বর তিনজনসহ চার যাত্রীর করোনা পজিটিভ ধরা পড়ে।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কর্মরত স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক ডা. শাহরিয়ার সাজ্জাদ বলেন, গতকাল (৩ অক্টোবর) থেকে বিমানবন্দরে ইউএইগামী যাত্রীদের বিনামূল্যে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় যাত্রীপ্রতি ১ হাজার ৬০০ টাকা পরিশোধ করছে।

করোনার নমুনা পরীক্ষা করতে আসা যাত্রীদের স্ন্যাকসও দেওয়া হচ্ছে। সার্বিকভাবে বিমানবন্দরে ইউএইগামী যাত্রীদের করোনার নমুনা পরীক্ষা কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালিত হচ্ছে বলেও তিনি মন্তব্য করেন।

এমইউ/এমএইচআর/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]