দেশে নিষিদ্ধ হচ্ছে বিষাক্ত ১৮ কেমিক্যাল

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:২৮ পিএম, ২৮ মার্চ ২০২২

পরিবেশ দূষণকারী বা বিষাক্ত এরকম ১৮টি কেমিক্যাল বাংলাদেশে নিষিদ্ধ করার বিষয়ে অনুসমর্থনের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (২৮ মার্চ) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।

স্টকহোম কনভেনশন অন প্রিসিসটেন্ট অর্গানিক পলিউশনের (পিওপিএস) আওতায় ২০০৯ সালের কপ-৪ থেকে ২০১৯ সাল পর্যন্ত কপ-৯ মেয়াদে এই ১৮টি কেমিক্যাল সারা পৃথিবী থেকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়।

এ বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, স্টকহোম কনভেনশনে আমাদের পরিবেশ দূষণকারী বা বিষাক্ত এরকম ১৮টি কেমিক্যাল সিলেক্ট করেছেন ও সিলেক্ট করে বলেছেন সারা পৃথিবীর সব জায়গা থেকে ব্যান্ড (নিষিদ্ধ) করে দিতে হবে। বাংলাদেশও এটাকে সমর্থন করতে চাচ্ছে।

তিনি আরও বলেন, আমাদের পরিবেশ মন্ত্রণালয় সব রকমের ডিপার্টমেন্ট, মন্ত্রণালয়, ইউনিভার্সিটি, বিজনেস কর্নার সবার সঙ্গে আলোচনা করেছি। তাদের বলেছি যে এ ১৮টি কেমিক্যাল ব্যান্ড করে দেওয়া দরকার। বাংলাদেশ এই ১৮টির ব্যবহার হয় না, সে জন্য তারা রাজিও হয়েছে।

এমএএস/আরএডি/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।