তামাক নিয়ন্ত্রণ আইনের সংশোধনী দ্রুত চূড়ান্ত করার আহ্বান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:২৯ পিএম, ২৮ জুন ২০২২

জনস্বাস্থ্য সুরক্ষায় দ্রুত তামাক নিয়ন্ত্রণ আইনের খসড়া সংশোধনী চূড়ান্ত করার আহ্বান জানিয়েছে অ্যান্টি টোব্যাকো মিডিয়া অ্যালায়েন্স (আত্মা)। মঙ্গলবার (২৮ জুন) অনুষ্ঠিত এক ভার্চুয়াল সভায় এ দাবি জানানো হয়।

একই সঙ্গে তামাক নিয়ন্ত্রণ আইন অধিকতর শক্তিশালী করার লক্ষ্যে খসড়া সংশোধনী প্রস্তুত করায় স্বাস্থ্যসেবা বিভাগ ও জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলকে ধন্যবাদ জানায় আত্মা।

সভায় জানানো হয়, খসড়া সংশোধনীতে বেশকিছু গুরুত্বপূর্ণ প্রস্তাব অন্তর্ভুক্ত করার পাশাপাশি কয়েকটি ধারা সংশোধনের উদ্যোগ নেওয়া হয়েছে। এগুলোর মধ্যে রয়েছে- জনবহুল এলাকা ও পরিবহনে ধূমপান এলাকা রাখার বিধান বিলুপ্ত করা, বিক্রয়স্থলে তামাকপণ্য বা মোড়ক দৃষ্টির আড়ালে রাখা, তামাক কোম্পানি নিজে বা অন্য কোনো প্রতিষ্ঠানের মাধ্যমে সামাজিক দায়বদ্ধতা কর্মসূচি (সিএসআর) কার্যক্রমে অংশগ্রহণ না করা, আমদানি ও বিক্রয় নিষিদ্ধ করা, প্যাকেট, মোড়ক বা কৌটা ছাড়া খুচরা বা খোলা তামাকপণ্য বিক্রয় নিষিদ্ধ করা এবং স্বাস্থ্য সতর্কবার্তা প্যাকেট, মোড়ক ও কোটার শতকরা ৯০ ভাগ পরিমাণ জায়গা জুড়ে মুদ্রণ করা অন্যতম।

সংগঠনের কো-কনভেনর নাদিরা কিরণের সঞ্চালনায় সংগঠনের কার্যক্রম এবং করণীয় বিষয়ে আলোকপাত করেন কো-কনভেনর মিজান চৌধুরী ও প্রজ্ঞা’র হাসান শাহরিয়ার। বিশেষ আলোচনায় অংশ নেন সাংবাদিক মীর মাসরুর জামান।

অতিথি আলোচক হিসেবে অংশ নেন ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডস (সিটিএফকে)- বাংলাদেশের লিড পলিসি অ্যাডভাইজর মো. মোস্তাফিজুর রহমান, সিনিয়র পলিসি অ্যাডভাইজর মো. আতাউর রহমান, আত্মা’র কনভেনর মতুর্জা হায়দার লিটন ও সদস্যসচিব এবিএম জুবায়ের প্রমুখ।

এইচএআর/বিএ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]