গাজীপুরে ডিজিটাল ও সিরাজগঞ্জে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় হবে


প্রকাশিত: ০৯:১১ পিএম, ০৮ ফেব্রুয়ারি ২০১৬
গাজীপুরে ডিজিটাল ও সিরাজগঞ্জে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় হবে

রাজধানীর পার্শ্ববর্তী জেলা গাজীপুরে দেশের ডিজিটাল ইউনিভার্সিটি ও কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত সিরাজগঞ্জের শাহজাদপুরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হবে। এজন্য সোমবার জাতীয় সংসদে পৃথক দু’টি বিল উত্থাপন করা হয়েছে।

শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ বিল দু’টি উত্থাপন করলে তা অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে।

সংসদ অধিবেশনে বিল উত্থাপনকালে শিক্ষামন্ত্রী বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিশেষত বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তির ক্ষেত্রে অগ্রসরমান বিশ্বের সঙ্গে সঙ্গতি রক্ষায় নতুন প্রযুক্তি উদ্ভাবন ও ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার গতিকে তরান্বিত করতে গাজীপুর জেলায় প্রতিষ্ঠার লক্ষ্যে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশ আইন-২০১৬’ উত্থাপন করা হয়েছে। বিলটি পাস হওয়ার পরেই গাজীপুরে বিশ্ববিদ্যালয়ের অবকাঠানো নির্মাণের কাজ শুরু হবে।

অন্যদিকে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি সংরক্ষণ এবং তার সাহিত্য কর্মের ওপর গবেষণা চালাতে একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার লক্ষ্যে ‘রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ আইন-২০১৬’ নামের এই বিলটি আনা হয়েছে। সিরাজগঞ্জের শাহজাদপুরে প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয়ে রবীন্দ্রনাথের দর্শন ও বিশ্ব সংস্কৃতি চর্চা হবে। শুধু তাই নয়, সেখানে কলা, সঙ্গীত, নৃত্য, চারুকলা, সমাজ বিজ্ঞান, কৃষি, সমবায়, আইন, ব্যবসা প্রশাসন এবং বিজ্ঞান ও প্রকৌশলী প্রযুক্তি ফ্যাকাল্টি থাকবে।

এইচএস/একে/পিআর