মুক্তিযুদ্ধের চেতনা ধ্বংসের জন্য দায়ী জিয়া-এরশাদ: শ ম রেজাউল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:২৭ পিএম, ০২ নভেম্বর ২০২২

সংবিধান ও মুক্তিযুদ্ধের চেতনা ধ্বংসের জন্য সাবেক দুই সেনাশাসক মেজর জিয়াউর রহমান ও হোসাইন মোহাম্মদ এরশাদ দায়ী বলে মন্তব্য করেছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম। তিনি বলেন, তারাই বাংলাদেশের সংবিধানকে ধ্বংস করেছে।

বুধবার (২ নভেম্বর) বিকেলে জাতীয় প্রেস ক্লাবের আবদুস সালাম হলে বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের আয়োজিত ‘জেল হত্যা, আইনের শাসন, সংবিধান ও সাংবিধানিকতা’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

শ ম রেজাউল করিম বলেন, রাষ্ট্রের কোনো ধর্ম থাকতে পারে না। ধর্মনিরপেক্ষতা হবে রাষ্ট্রের মূল স্তম্ভ। জিয়াউর রহমান যেই পথে শাসন করেছেন, তেমনি খালেদা জিয়া একই কায়দায় চালিয়েছেন, যা সংবিধান পরিপন্থি। এমনকি যুদ্ধাপরাধীদের রাজনীতি করার অধিকার দিয়ে মুক্তিযোদ্ধাদের অবমাননা করেছে খালেদা জিয়া।

তিনি বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার কারণে যুদ্ধাপরাধীদের বিচার হয়েছে। আইনের শাসন প্রতিষ্ঠা করেছে। সাত খুনের বিচার হয়েছে।

মন্ত্রী বলেন, দেশের সর্বোচ্চ আদালত রায় দিয়েছে জিয়াউর রহমান শাসন আমল অবৈধ ও অসাংবিধানিক।

অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সবসময় বাঙালির আত্মমর্যাদার কথা ভাবতেন। এজন্য মুক্তিযুদ্ধে বিজয়ের ১১ মাসের মধ্যে বাংলাদেশের সংবিধান প্রণয়ন করেছেন। স্বাধীনতা অর্জনের পরপরই দেশের সংবিধান প্রণয়নে বঙ্গবন্ধু একটি কমিটি করে দেন। ১৯৭২ সালের ৪ নভেম্বর বাংলাদেশের সংবিধানগৃহীত হয়। যুদ্ধে বিজয়ী কোনো একটি নতুন দেশে এত অল্পসময়ে সংবিধান প্রণয়ন ইতিহাসে বিরল ঘটনা। এটি বঙ্গবন্ধুর একটি অনন্য সাফল্য।

তিনি বলেন, বঙ্গবন্ধু বলতেন বাংলাদেশের সংবিধান রচনার পটভূমি ১৯৫২ সালে ভাষা আন্দোলনের মধ্যদিয়ে শুরু হয়। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা, ১৯৭৫ সালের ৩ নভেম্বর জাতীয় চার নেতাকে কারাগারের অভ্যন্তরে হত্যার পর ৭২ এর সংবিধানকে কাটাছেঁড়া করা হয়। দেশকে নিয়ে ষড়যন্ত্র চলতে থাকে। সংবিধানবিরোধী নানা কর্মকাণ্ড চলতে থেকে।

তিনি আরও বলেন, কোনো একক শাসক বা ব্যক্তির ইচ্ছায় সংবিধান পরিবর্তন করা যায় না। সংবিধান পরিবর্তনের পদ্ধতি ও রীতি রয়েছে।

আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের আইন সম্পাদক ড. ওহিদুর রহমান টিপুর সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের ভারপ্রাপ্ত সভাপতি গাজী মেজবাউল হোসেন সাচ্চু, সাধারণ সম্পাদক এ কে এম আফজালুর রহমান বাবুসহ আরও অনেকে।

আরএসএম/আরএডি/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।