বাংলাদেশকে প্রতিরক্ষা সহায়তা দিতে চায় তুরস্ক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:১৮ পিএম, ১৬ নভেম্বর ২০২২
মোস্তফা ওসমান তুরান/ ফাইল ছবি

বাংলাদেশকে প্রতিরক্ষা সহায়তা দিতে আগ্রহ প্রকাশ করেছে তুরস্ক। এজন্য প্রয়োজনীয় প্রযুক্তি হস্তান্তর করতেও রাজি দেশটি।

বুধবার (১৬ নভেম্বর) সেন্টার ফর গভর্নেন্স স্টাডিজ আয়োজিত মিট দি অ্যাম্বাসেডর অনুষ্ঠানে ঢাকাস্থ তুরস্কের রাষ্ট্রদূত মোস্তফা ওসমান তুরান তার দেশের সরকারের এ সম্মতির কথা জানান।

গত এক যুগে তুরস্কের কোম্পানিগুলো প্রতিরক্ষা পণ্য উৎপাদনে অনেক উন্নতি সাধন করেছে। এরই মধ্যে তুরস্কের কাছ থেকে আর্মার্ড পারসোনেল ক্যারিয়ার, রকেট লঞ্চার, ড্রোনসহ আরও অনেক পণ্য কিনেছে বাংলাদেশ। দেশটি এখন ন্যাটো মানের পণ্য উৎপাদন করছে এবং শর্তবিহীন সুলভ মূল্যে এগুলো আন্তর্জাতিক বাজারে বিক্রি করছে।

এ বিষয়ে আলোকপাত করে রাষ্ট্রদূত বলেন, এটি শুধু কেনাবেচার মধ্যে সীমাবদ্ধ থাকা উচিত নয়। তুরস্কের একটি কোম্পানি বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরিকে শেল বানানোর প্রযুক্তি দিয়েছে। বাংলাদেশে এখন সেটি বানানো হচ্ছে।

বাংলাদেশের নৌবাহিনী ও কোস্টগার্ডের জন্য নতুন প্রস্তাব প্রসঙ্গে মোস্তফা ওসমান তুরান বলেন, আমরা পেট্রল বোট তৈরির জন্য প্রযুক্তি হস্তান্তরের প্রস্তাব করেছি। এ প্রস্তাব গ্রহণ করলে ৯টি পেট্রল বোট খুলনা ও চট্টগ্রামে তৈরি করা হবে।

তুরস্কের রাষ্ট্রদূত বলেন, দুই দেশের (বাংলাদেশ ও তুরস্কের) প্রশিক্ষণ ও আর্থিক সহায়তার সমঝোতা আছে। প্রয়োজনে আর্থিক সহায়তার অধীনে বাংলাদেশ তুরস্কের কাছ থেকে অর্থ নিয়ে প্রতিরক্ষা পণ্য কিনতে পারবে।

বর্তমানে প্রায় তিন হাজার বাংলাদেশি প্রতিরক্ষা কর্মকর্তা তুরস্কে প্রশিক্ষণ নিচ্ছেন বলেও জানান তিনি।

এমকেআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।