নতুন প্রজন্ম দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধ করবে: ড. ইফতেখারুজ্জামান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২০ পিএম, ০৯ ডিসেম্বর ২০২২

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেছেন, আমাদের তরুণ প্রজন্ম মুক্তিযুদ্ধ করেছে, নতুন প্রজন্মের তরুণরা দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধ করবে।

শুক্রবার (৯ ডিসেম্বর) বিকেলে রাজধানীর ধানমন্ডির মাইডাস সেন্টারে ‘আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস-২০২২’ উপলক্ষে আয়োজিত দুর্নীতিবিরোধী কার্টুন প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। এছাড়া দিবসটি উপলক্ষে নানা আয়োজন করে টিআইবি।

ড. ইফতেখারুজ্জামান বলেন, আমাদের তরুণ প্রজন্ম যুদ্ধ করে দেশ স্বাধীন করেছে। তাদের সোনার বাংলা বিনির্মাণে স্বপ্ন ছিল। স্বাধীনতার ৫০ বছর পর নতুন প্রজন্মের সামনে দাঁড়িয়ে দুর্নীতির বিরুদ্ধে কথা বলার জন্য উৎসাহিত করতে হবে, এমন চিন্তা তাদের ছিল না। এ নিয়ে সবসময় দ্বিধা ও দ্বন্দ্বে থাকি।

টিআইবির নির্বাহী পরিচালক বলেন, সোনার বাংলা বিনির্মাণে আমাদের প্রজন্ম ব্যর্থ হয়েছে। তারপরেও তোমাদের কাছে আহ্বান করছি, সামাজিক আন্দোলনে অংশগ্রহণ করতে। কারণ আমরা বিশ্বাস করি তরুণ প্রজন্ম জাতির ভবিষ্যৎ। আমাদের প্রজন্ম তরুণ বয়সে মুক্তিযুদ্ধ করেছে, তোমরাদের প্রজন্ম তরুণ বয়সে দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধ করবে।

তিনি বলেন, তরুণ প্রজন্মকে দুর্নীতিবিরোধী কাজে উৎসাহিত ও সম্পৃক্ত করতে টিআইবি নানা ধরনের কাজ করে যাচ্ছে। ডিজিটাল ডিভাইসের মাধ্যমে তথ্য সংগ্রহ করে দুর্নীতি সম্পর্কিত বিষয় কমিউনিটির মাধ্যমে তরুণ প্রজন্মকে জানানো হচ্ছে।

‘দুর্নীতি ও সুশাসন’ বিষয়ে আয়োজিত এ কার্টুন প্রতিযোগিতায় ২৬৮টি চিত্রাঙ্কন জমা দেন ১৮০ জন প্রতিযোগী।

প্রতিযোগিতায় ‘এ’ বিভাগে (১৩-১৮ বছর) প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করেছেন যথাক্রমে রাজশাহী ক্যাডেট কলেজের শিক্ষার্থী রাফসান জানি, মো. জুবায়ের ইসলাম শাফি ও তানভীর হাসান শুভ।

‘বি’ বিভাগে (১৯-২৫ বছর) প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করেন যথাক্রমে রাজন নন্দী, আবদুল্লাহ আল জুনায়েদ ও ঐশিক যাওয়াদ।

২০০৬ সাল থেকে দুর্নীতিবিরোধী কার্টুন প্রতিযোগিতা আয়োজন করে আসছে টিআইবি।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন টিআইবির আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন বিভাগের পরিচালক শেখ মনজুর-ই-আলম। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- টিআইবির উপদেষ্টা- নির্বাহী ব্যবস্থাপক অধ্যাপক ড. সুমাইয়া খায়ের, বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধি এবং কার্টুন প্রতিযোগিতার কার্টুনিস্টরা।

উভয় গ্রুপের বিজয়ী তিনজনকে যথাক্রমে ৭৫ হাজার, ৫০ হাজার ও ৪০ হাজার টাকার চেক, ক্রেস্ট ও সনদ দেওয়া হয়।

এসএম/আরএডি/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।