নতুন করে মার্কিন নিষেধাজ্ঞার আশঙ্কা নেই: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:১১ পিএম, ০৯ জানুয়ারি ২০২৩
পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম/ ফাইল ছবি

বাংলাদেশের কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের ওপর নতুন করে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার সম্ভাবনা নেই বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

সোমবার (৯ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এ কথা জানান।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বাংলাদেশের সব বৈদেশিক মিশনে পাঠানো সাম্প্রতিক নির্দেশের কথা উল্লেখ করে সাংবাদিকরা নতুন কোনো নিষেধাজ্ঞা ভীতি আছে কি না জানতে চান। জবাবে প্রতিমন্ত্রী বলেন, ‘মোটেই না’।

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রের সঙ্গে আরও ভালো সম্পর্ক গড়তে চায় বাংলাদেশ

এ সময় তিনি বিদেশে ঢাকার স্বার্থ ও পেশাদারত্ব সমুন্নত রাখতে বাংলাদেশের দূতদের কাছে পাঠানো এই নির্দেশনাকে একটি নৈমিত্তিক কাজ বলে অভিহিত করেন।

একই সঙ্গে আগামী সপ্তাহে দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু’র আসন্ন সফরে এলিট ফোর্স র‌্যাবের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি উত্থাপন করবে বলে তিনি উল্লেখ করেন।

আরও পড়ুন: অভ্যন্তরীণ বিষয়ে ঢাকা কোনো দেশের হস্তক্ষেপ চায় না

শাহরিয়ার আলম বলেন, যতক্ষণ আমরা স্বচ্ছ থাকি এবং তারাও (মার্কিন) এটাকে ভালো মনে গ্রহণ করে, ততক্ষণ (বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে) কোনো অস্পষ্টতার সুযোগ নেই।

তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফরকালে ঢাকার প্রথম উদ্দেশ্য থাকবে বাংলাদেশ-মার্কিন সম্পর্ককে ভালো উদ্দেশ্য ও আরও ভালো বোঝাপড়ার মাধ্যমে নতুন উচ্চতায় নিয়ে যাওয়া।

কেএসআর/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।