সুইডেনে কোরআন পোড়ানোয় বাংলাদেশের নিন্দা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:০২ পিএম, ২২ জানুয়ারি ২০২৩

সুইডেনে তুরস্কের দূতাবাসের সামনে এক উগ্র ডানপন্থি নেতা পবিত্র কোরআনে আগুন ধরিয়ে দিয়েছেন। এ ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ।

রোববার (২২ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে নিন্দা জানানো হয়।

এতে বলা হয়, শনিবার (২১ জানুয়ারি) সুইডেনে ‘বাকস্বাধীনতার’ আড়ালে সারাবিশ্বের মুসলমানদের পবিত্র মূল্যবোধের অবমাননার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ। ইসলাম শান্তি ও সহিষ্ণুতার ধর্ম। বাংলাদেশ বিশ্বাস করে, যে কোনো পরিস্থিতিতে ধর্মের স্বাধীনতাকে সমুন্নত ও সম্মান করতে হবে। সম্প্রীতি ও শান্তিপূর্ণ সহাবস্থানের স্বার্থে বাংলাদেশ সংশ্লিষ্ট সবাইকে অযৌক্তিক উস্কানি থেকে বিরত থাকতে আহ্বান জানিয়েছে।

আরও পড়ুন: সুইডেনে কোরআন পোড়ানোর ঘটনায় মুসলিম বিশ্বে নিন্দার ঝড়

আরও পড়ুন: ভারতে সাজাপ্রাপ্ত ই-অরেঞ্জের সোহেল জামিন নিয়ে পালিয়েছেন

‘হার্ড লাইন’ সুইডেনের উগ্র ডানপন্থি রাজনৈতিক দল। হার্ড লাইনের উগ্র নেতা রাসমুস পালুদান পুলিশি নিরাপত্তার মধ্যে দাঁড়িয়ে পবিত্র কোরআনে আগুন ধরিয়ে দেন।

আরও পড়ুন: একনায়কতন্ত্রের দ্বারপ্রান্তে তুরস্ক

২০২২ সালের এপ্রিলে রমজান মাসে কোরআন পোড়ানোর ‘সফর’ ঘোষণা করেও তিনি বিতর্ক সৃষ্টি করেন। তার ওই ঘোষণায় সুইডেনে ব্যাপক দাঙ্গা সৃষ্টি হয়।

আরএডি/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।