সরকারি জমির মাটি কেটে বিক্রি, জরিমানা দুই লাখ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০৭:৪১ পিএম, ২৯ জানুয়ারি ২০২৩

কর্ণফুলী নদীর তীরে হামিদচরে অবৈধভাবে সরকারি জমির মাটি কেটে বিক্রি করার অভিযোগে সারওয়ার করিম নামের এক ব্যক্তিকে দুই লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

রোববার (২৯ জানুয়ারি) অভিযান চালিয়ে এ জরিমানা করেন চান্দগাঁও সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাসুদ রানা।

জানা গেছে, হামিদচরে প্রস্তাবিত সমন্বিত সরকারি অফিস ভবনের জায়গা থেকে অবৈধভাবে মাটি কেটে পার্শ্ববর্তী নির্মাণাধীন মেরিটাইম ইউনিভার্সিটির সীমানা ভরাট কাজের জন্য বিক্রি করা হচ্ছিল।

এ বিষয়ে সহকারী কমিশনার (ভূমি) মো. মাসুদ রানা জাগো নিউজকে বলেন, হামিদচরে ৭৩ দশমিক ৪২ একর সরকারি খাস জমিতে মিনি সেক্রেটারিয়েট বা সমন্বিত অফিস ভবন নির্মাণের প্রস্তাব নীতি নির্ধারণী পর্যায়ে রয়েছে। হামিদচরের প্রস্তাবিত ও চিহ্নিত ওই জায়গা থেকে মাটি কেটে বিক্রি করা হচ্ছিল। আমরা খবর পেয়ে অভিযান চালিয়ে জড়িতদের দুই লাখ টাকা জরিমানা করেছি।

তিনি বলেন, আমরা যতটুকু জানতে পেরেছি, পাশের মেরিটাইম ইউনিভার্সিটির মাটি ভরাট কাজের ঠিকাদারের লোকজন মিনি সেক্রেটারিয়েটের জায়গা থেকে মাটি কাটছে। ওই প্রকল্পটি সরকারি হলেও মাটি ভরাটের বরাদ্দ ওই প্রকল্পে রয়েছে। কিন্তু বেসরকারি ঠিকাদারি প্রতিষ্ঠান সরকারি জায়গা থেকে মাটি কেটে তাদের সরবরাহ করছে। এটি বেআইনি। তাই তাদের জরিমানা ও সতর্ক করা হয়েছে।

ইকবাল হোসেন/এমকেআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।