পল্লি ক্ষুদ্রঋণ কর্মসূচি হবে দারিদ্র্য দূর করার হাতিয়ার: মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:২৮ পিএম, ১২ ফেব্রুয়ারি ২০২৩

পল্লি ক্ষুদ্রঋণ কর্মসূচিকে দারিদ্র্য দূর করার হাতিয়ার হিসেবে উল্লেখ করেছেন সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ। তিনি বলেন, পল্লি ক্ষুদ্রঋণ গরিব মানুষের ভাগ্য পরিবর্তনে সহায়ক হবে। এ লক্ষ্যে পল্লি ক্ষুদ্রঋণ কর্মসূচি বেগবান করা হচ্ছে।

রোববার (১২ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে সমাজসেবা অধিদপ্তর মিলনায়তনে আয়োজিত সেমিনারে তিনি এসব কথা বলেন। ক্ষুদ্রঋণ কর্মসূচি বাস্তবায়নের অন্তরায়সমূহ এবং তা নিরসনের উপায় শীর্ষক সেমিনার আয়োজন করে সমাজসেবা অধিদপ্তর।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু যুদ্ধবিধ্বস্ত দেশের মানুষের ভাগ্য পরিবর্তনে পল্লি ক্ষুদ্রঋণ কর্মসূচি চালু করেন। ১৯৭৫ সালের পর যে সরকারগুলো ক্ষমতায় এসেছিল, তারা নিজেদের আখের গোছানোয় ব্যস্ত ছিল। জনগণের জন্য কল্যাণকর কিছুই তারা করেনি। সে সময়ে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান ক্ষুদ্রঋণের নামে উচ্চ সুদে গরিব মানুষকে শোষণ করেছে।

নুরুজ্জামান আহমেদ আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ পরিচালনার দায়িত্বভার গ্রহণ করার পর সমাজসেবা অধিদপ্তরের ক্ষুদ্রঋণ কর্মসূচিতে পর্যাপ্ত বাজেট বরাদ্দ করেছেন। ক্ষুদ্রঋণ বিতরণে নতুন গতির সঞ্চার হয়েছে। এ কর্মসূচি হবে দারিদ্র্য দূর করার হাতিয়ার।

সেমিনারে সভাপতিত্ব করেন সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক ড. আবু সালেহ মোস্তফা কামাল।

আইএইচআর/কেএসআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।