প্রাণিসম্পদ প্রদর্শনী

জোড়া গোল্ডেন কোনুর দেখতে ভিড়, দাম ১৫ লাখ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০১:৫০ পিএম, ২৬ ফেব্রুয়ারি ২০২৩

রাজধানীর আগারগাঁওয়ে বাণিজ্যমেলার মাঠে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে শুরু হয়েছে দুই দিনব্যাপী প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী ২০২৩৷ রোববার (২৬ ফেব্রুয়ারি) মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিমের উদ্বোধনের মাধ্যমে শুরু হয় এ প্রাণিসম্পদ প্রদর্শনী। এবারের প্রতিপাদ্য স্মার্ট লাইভস্টক, স্মার্ট বাংলাদেশ।

রোববার প্রদর্শনী মাঠে দেখা মিলে দেশের বিভিন্ন স্থান থেকে আনা নানা উন্নতজাতের গরু, মহিষ, গয়াল, ঘোড়া, ছাগল, ভেড়া, দুম্বা, খরগোশ, কুকুর, বিড়াল, হাঁস-মুরগি, কবুতর ও পাখিসহ বাহারি রকমের গৃহপালিত প্রাণী।

জোড়া গোল্ডেন কোনুর দেখতে ভিড়, দাম ১৫ লাখ

তবে দর্শনার্থীদের ভিড় জমেছে গোল্ডেন কোনুর নামে সোনালী হলুদাভ পাখির, যার এক জোড়ার দাম ১৫ লাখ টাকা। এছাড়াও ক্যাংগাম চিতা, ইয়াকুত লাখা, মেন্দিয়া লাখা, হিরা লোরীসহ হরেক নাম, রং ও আকৃতির পাখির মেলা বসেছে প্রদর্শনীর পোল্ট্রি শেডে। অ্যাংরি বার্ডস নামক স্টলে ছিল দর্শনার্থীদের ব্যাপক আগ্রহ। সাবেয়া বার্ড হাউজের ফ্রেঞ্চমুন্ডিয়ান ও আমেরিকান শৌখিন একজোড়া কবুতরের দাম যথাক্রমে ৬০ হাজার ও ৫৫ হাজার টাকা। এছাড়া প্রদর্শনীতে সর্বমোট ৩৪০টি স্টলের মধ্যে গাভী গরু, ভুট্টি, দুম্বা-ছাগল-ভেড়া, প্রক্রিয়াজাত প্রতিষ্ঠান ও খামার স্থাপনের সরঞ্জামাদিসহ সহায়ক শিল্প সামগ্রীর মেশিনারি স্টল বসেছে যথাক্রমে ৪০, ২০, ৩০ ও ৬টি।

জোড়া গোল্ডেন কোনুর দেখতে ভিড়, দাম ১৫ লাখ

মেলায় বেলা বাড়ার সঙ্গে সঙ্গে দর্শনার্থীদের সমাগমে প্রদর্শনী হয়ে উঠছে জমজমাট। উৎসুক দর্শনার্থীদের কেউ দেখছেন হাতি আকৃতির বিশালাকার গরু, কেউবা আদরে হাত বুলাচ্ছেন কুকুর-বিড়ালের গায়ে, কেউ আবার অবাক চাহনিতে আগ্রহ প্রকাশ করছেন দেশি-বিদেশি হরেক রং আর প্রজাতির খাঁচাবদ্ধ পাখিতে। ষাঁড় গরুর ৭০ টি স্টল প্রদর্শনীতে অংশ নিয়েছে। মিরকাদিম, শাহীওয়াল, হলিস্টিন, সংকর- এরকম নানা জাতের ২৫ থেকে মণ ওজনের একেকটি ষাঁড় এতে দেখতে পাওয়া গেছে।

জোড়া গোল্ডেন কোনুর দেখতে ভিড়, দাম ১৫ লাখ

সবার জন্য উন্মুক্ত আয়োজনে সহযোগী প্রতিষ্ঠান হিসেবে রয়েছে বাংলাদেশ ডেইরি ফার্মার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাষ্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল, প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প।

জোড়া গোল্ডেন কোনুর দেখতে ভিড়, দাম ১৫ লাখ

আয়োজক কর্তৃপক্ষ জানায়, প্রতি বছরই এ রকম আয়োজনের উদ্দেশ্য দেশের মানুষের পুষ্টি নিরাপত্তার চ্যালেঞ্জ মোকাবিলায় প্রাণিসম্পদ শিল্প স্থাপনে অনুপ্রাণিত করা, প্রাণিসম্পদ খাতসংশ্লিষ্ট সম্ভাবনাসমূহ উন্মোচিত করা এবং সর্বোপরি জাতীয় অর্থনীতিতে প্রাণিসম্পদ খাতের অবদান বৃদ্ধির প্রয়াস জোরদার করা।

জোড়া গোল্ডেন কোনুর দেখতে ভিড়, দাম ১৫ লাখ

সন্ধ্যায় সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হবে এ প্রাণিসম্পদ প্রদর্শনী।

তাসনিম আহমেদ তানিম/এমআইএইচএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।