নয়াদিল্লিতে মোমেন-জয়শঙ্কর বৈঠক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৫৯ পিএম, ০৩ মার্চ ২০২৩
ড. এ কে আব্দুল মোমেন ও ড. এস জয়শঙ্কর/ ফাইল ছবি

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্করের সঙ্গে বৈঠক করেছেন। এ সময় তিনি জি-২০ পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক সফলভাবে শেষ হওয়ায় জয়শঙ্করকে অভিনন্দন জানান।

শুক্রবার (৩ মার্চ) নয়াদিল্লিতে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বাংলাদেশ-ভারত সম্পর্কের বিষয়ে আলোচনা করেন দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী। এসময় তারা দুই দেশের মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়ে সন্তোষ প্রকাশ করেন। পাশাপাশি দ্বিপাক্ষিক স্বার্থের বিভিন্ন বিষয়ে আলোচনা করেন তারা।

কূটনৈতিক সূত্র জানায়, ‘এক পৃথিবী, এক পরিবার, এক ভবিষ্যত’ প্রতিপাদ্যে ভারতের সভাপতিত্বে এ বছর নয়াদিল্লিতে জি-২০ পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

এদিকে, শুক্রবার সকালে পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন ব্রাজিল, মেক্সিকো, স্লোভেনিয়া ও সুইডেনের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন। বৈঠকের সময় তারা দ্বিপাক্ষিক সহযোগিতা আরও গভীর করার জন্য পারস্পরিক স্বার্থের বিষয় নিয়ে আলোচনা করেন। একই সঙ্গে চলমান ভূ-রাজনৈতিক ইস্যু এবং জাতিসংঘসহ বহুপাক্ষিক সহযোগিতা বাড়াতে মতবিনিময় করেন।

ড. মোমেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে আর্থ-সামাজিক ক্ষেত্রে বাংলাদেশের উল্লেখযোগ্য অগ্রগতি সম্পর্কে অবহিত করেন। তিনি বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের মিয়ানমারে দ্রুত প্রত্যাবাসনসহ রোহিঙ্গা সংকট মোকাবিলায় দেশগুলোর সক্রিয় সমর্থন কামনা করেন।

ড. এস জয়শঙ্করের আমন্ত্রণে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী গত ১ মার্চ থেকে শুরু হওয়া জি-২০ পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে যোগ দিতে ভারত যান। তিন দিনের সফর শেষ করে শুক্রবার সন্ধ্যায় কাতারের দোহার উদ্দেশ্যে নয়াদিল্লি ত্যাগ করেন তিনি।

জি-২০ পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে যোগদান ছাড়াও ড. এ কে আব্দুল মোমেন বৈঠকের ফাঁকে বিভিন্ন দেশের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন। তিনি তাদের সঙ্গে বিভিন্ন দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক বিষয় নিয়ে আলোচনা করেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জি-২০ সম্মেলনের দুটি অধিবেশনে বক্তব্য দেন। এ সময় তিনি বহুপক্ষিকতা, সন্ত্রাসবাদ প্রতিরোধ, জলবায়ু পরিবর্তন এবং রোহিঙ্গা প্রত্যাবাসন ইস্যুতে আলোকপাত করেন।

কেএসআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।