স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর জবাবদিহি নিশ্চিত হয়েছে: মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:০৭ পিএম, ১৯ মার্চ ২০২৩

স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী করার জন্য পৌরসভা, জেলা পরিষদ, উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদগুলোর আইনে প্রয়োজনীয় সংশোধন করা হয়েছে। এতে স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের জবাবদিহিতা নিশ্চিত হয়েছে।

রোববার ঢাকায় স্থানীয় সরকার ইনস্টিটিউটে স্থানীয় সরকার প্রতিষ্ঠান সম্পর্কিত এক প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

স্থানীয় সরকার প্রতিষ্ঠানের উপ-পরিচালকদের (ডিডিএলজি) কাজের পরিধি সম্পর্কে তাদের ধারণা প্রদান ও ডিডিএলজিদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে দু-দিনব্যাপী এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হচ্ছে।

তিনি বলেন, স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর নানা স্তরে মানুষ আগের তুলনায় এখন সহজে সেবা পাচ্ছে। কারণ যার যার দায়িত্ব ও কর্মপরিধি এখন সুনির্দিষ্ট। স্থানীয় সরকার প্রতিষ্ঠানকে আর্থিকভাবে স্বাবলম্বী করার জন্য বিভিন্ন উদ্যোগ নেওয়ার ফলে তিন শতাধিক পৌরসভা এখন তাদের ব্যয় করার পরও রাজস্ব উদ্বৃত্ত থাকছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য এবং সভাপতিত্ব করেন স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব মুহম্মদ ইবরাহিম।

আইএইচআর/এমএইচআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।