চ্যালেঞ্জের মুখে বাংলাদেশ সব খাতে ভালো করছে: ড. শামসুল

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৫৩ পিএম, ২২ মার্চ ২০২৩

চ্যালেঞ্জের মুখে বাংলাদেশ সব খাতে ভালো করছে বলে জানিয়েছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। তিনি বলেন, দেশের সামগ্রিক অর্থনীতি কিছুটা চাপের মুখে থাকলেও রেমিট্যান্স বাড়ছে। বৈদেশিক মুদ্রার রিজার্ভ স্থিতিশীল আছে, বেড়েছে রপ্তানিও।

বুধবার (২২ মার্চ) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই), দৈনিক সমকাল ও চ্যানেল২৪ আয়োজিত প্রাক-বাজেট আলোচনায় এ কথা বলেন তিনি।

তিনি আরও বলেন, প্রবৃদ্ধি কিছুটা কমলেও নেতিবাচক প্রবৃদ্ধি ঘটেনি, যেটা বিশ্বের উন্নত দেশে ঘটেছে। খাদ্য নিরাপত্তা জোরদার করা হচ্ছে। প্রধানমন্ত্রী বলেছেন-দেশের জমি যেন ফাঁকা না থাকে। আমরা সেই পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছি। আমরা উন্নয়নশীল দেশে যাচ্ছি। ট্যাক্স, জিডিপি বাড়ানো উচিত। এ খাতে আমরা পিছিয়ে আছি।

প্রতিমন্ত্রী বলেন, মূল্যস্ফীতির চাপ সামাল দেওয়াই হবে এবারের বাজেট মূল লক্ষ্য। বাজেট ঘাটতি যেন বেশি না হয় সে বিষয়ে লক্ষ্য রাখা হচ্ছে। তবে এসব করতে গিয়ে যেন জিডিপি প্রবৃদ্ধি কমে না যায় তাও সর্তকতার সঙ্গে বিবেচনায় নেওয়া হচ্ছে আগামী বাজেটে।

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই), দৈনিক সমকাল ও চ্যানেল ২৪ প্রাক-বাজেট আলোচনার আয়োজন করে। এ প্রাক বাজেট আলোচনায় আরও অংশ নেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, এফবিসিসিআইয়ের সভাপতি জসিম উদ্দিন, এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি একে আজাদসহ অনেকে।

এমওএস/এমআইএইচএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।