মার্চে নির্যাতনের শিকার ২৪৯ নারী ও কন্যাশিশু: মহিলা পরিষদ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:১৬ পিএম, ০২ এপ্রিল ২০২৩

চলতি বছরের মার্চ মাসে মোট ২৪৯ জন নারী ও কন্যা নির্যাতনের শিকার হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ।

রোববার (২ এপ্রিল) মহিলা পরিষদের সাধারণ সম্পাদক মালেকা বানুর সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। পত্রিকায় প্রকাশিত সংবাদ থেকে পাওয়া তথ্য থেকে এ পরিসংখ্যান করা হয়।

এতে বলা হয়, নির্যাতিতদের মধ্যে ধর্ষণের শিকার হয়েছে ৩৭ জন কন্যাসহ ৫৪ জন। তার মধ্যে ৫ জন কন্যাসহ ১০ জন সংঘবদ্ধ ধর্ষণের শিকার হয়েছে, ৫ জন কন্যাকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। এছাড়াও ৭ জন কন্যাসহ ৯ জনকে ধর্ষণের চেষ্টা করা হয়েছে।

যৌন নিপীড়নের শিকার হয়েছে ৭ জন কন্যাসহ ১২ জন। উত্ত্যক্তকরণের শিকার হয়েছে ৬ জন কন্যাসহ ৭ জন, এর মধ্যে উত্ত্যক্তকরণের কারণে আত্মহত্যা করেছে ২ জন। নারী ও কন্যা পাচারের ঘটনা ঘটেছে ৩ জন কন্যাসহ চারটি। অগ্নিদগ্ধের শিকার হয়েছে ১ জন কন্যাসহ ৩ জন, এর মধ্যে ১ জনের অগ্নিদগ্ধের কারণে মৃত্যুর হয়। যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছে ৪ জন।

এতে আরও উল্লেখ করা হয়, মার্চে শারীরিক নির্যাতনের শিকার হয়েছে ২৮ জন কন্যাসহ ৪৩ জন। ১ জন গৃহকর্মীর আত্মহত্যার ঘটনা ঘটেছে। বিভিন্ন কারণে ৬ জন কন্যাসহ ৪০ জনকে হত্যা করা হয়েছে। ৬ জন কন্যাসহ ২২ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। ৫ জন কন্যাসহ ১৪ জনের আত্মহত্যার ঘটনা ঘটেছে, এর মধ্যে ১ জন কন্যাসহ ৪ জন আত্মহত্যার প্ররোচনার শিকার হয়েছে। দুইজন আত্মহত্যার চেষ্টা করেছে। ৯ জন কন্যাসহ ১১ জন অপহরণের ঘটনার শিকার হয়েছে এবং এছাড়াও ১ জনকে অপহরণের চেষ্টা করা হয়েছে।

পুলিশি নির্যাতনের শিকার হয়েছে ৩ জন। ২ জন কন্যাসহ ৪ জন সাইবার অপরাধের শিকার হয়েছে। বাল্যবিবাহ প্রতিরোধ করা হয়েছে ৬ টি। এছাড়া ৯ জন বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়েছে।

আইএইচআর/এমআইএইচএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।