চট্টগ্রামে টিয়া পাখির ৬০ বাচ্চাসহ বিক্রেতা গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০১:২৫ এএম, ১৩ এপ্রিল ২০২৩

চট্টগ্রামে টিয়া পাখির ৬০টি বাচ্চাসহ মো. ইমন মিয়া (২০) নামের এক বিক্রেতাকে গ্রেফতার করেছে বন বিভাগের বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ।

বুধবার (১২ এপ্রিল) বিকেল সাড়ে পাঁচটার দিকে নগরীর জিইসি মোড় এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতার ইমন মিয়া কুমিল্লা জেলার মুরাদনগর থানাধীন রামপুর গ্রামের ফজর আলীর আলী ছেলে।

গ্রেফতার ব্যক্তি একজন পেশাদার পাখি বিক্রেতা বলে জানিয়েছেন বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ চট্টগ্রামের ওয়াইল্ডলাইফ রেঞ্জার মুহাম্মদ ইসমাইল হোসাইন।

তিনি বলেন, ওয়াইল্ডলাইফ ক্রাইম কন্ট্রোল ইউনিট ঢাকার তথ্য অনুযায়ী বুধবার বিকেলে জিইসি মোড় এলাকায় অভিযান চালিয়ে ৬০টি টিয়া পাখির বাচ্চাসহ ইমনকে হাতেনাতে গ্রেফতার করা হয়। তার বিরুদ্ধে বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইনে মামলা দায়ের হয়েছে। তাকে বৃহস্পতিবার আদালতে হাজির করা হবে।

jagonews24

তিনি বলেন, এ ধরনের টিয়া পাখির বাচ্চা কেনাবেচার চক্র রয়েছে। আমরা অনেকদিন ধরে চক্রটিকে ধরার চেষ্টা করছিলাম। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতার ব্যক্তি পাখির বাচ্চাগুলো নগরীর নুপূর মার্কেটের সবুজের দোকান থেকে সংগ্রহ করার তথ্য দিয়েছে।

তিনি বলেন, উদ্ধার হওয়া পাখির বাচ্চাগুলোর বয়স ৫ থেকে ২০ দিন। বাচ্চাগুলো খাবার খাচ্ছে। আমরা বাচ্চাগুলো দুই মাস তত্ত্বাবধানে রাখবো। এরপর উড়ার উপযুক্ত হলে পাহাড়ি এলাকায় অবমুক্ত করা হবে।

এমডিআইএইচ/এমকেআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।