প্রতিষ্ঠিত হলো ওয়াসায় এমডির ইচ্ছাই শেষ কথা: টিআইবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:৩৮ পিএম, ২৩ মে ২০২৩

ওয়াসায় অনিয়ম-দুর্নীতি ও ব্যবস্থাপনা পরিচালকের স্বেচ্ছাচারের অভিযোগকারী বোর্ড চেয়ারম্যানকে অপসারণে ‘অভিযুক্তকে সুরক্ষা দেওয়ার’ উদ্বেগজনক উদাহরণ সৃষ্টি হয়েছে বলে মন্তব্য করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

রোববার স্থানীয় সরকার বিভাগের এক প্রজ্ঞাপনে ওয়াসা বোর্ডের সদস্য অধ্যাপক ড. সুজিত কুমার বালাকে চেয়ারম্যান পদে নিয়োগ দেওয়া হয়। তিনি গোলাম মোস্তফার স্থলাভিষিক্ত হবেন। চেয়ারম্যান পদে গোলাম মোস্তফার মেয়াদ ছয় মাস আগেই শেষ হয়েছিল। এখন নতুন নিয়োগ হওয়ায় তাকে বিদায় নিতে হচ্ছে।

টিআইবি বলছে, বিষয়টিকে সরকারের শীর্ষ অবস্থান থেকে দুর্নীতির প্রতি শূন্য সহনশীলতার ঘোষণাকে প্রশ্নবিদ্ধ করার পাশাপাশি ক্ষমতার অপব্যবহার ও দুর্নীতির তথ্য প্রকাশকারীকে সুরক্ষা প্রদানের আইনগত বাধ্যবাধকতার সঙ্গে সম্পূর্ণ সাংঘর্ষিক।

মঙ্গলবার (২৩ মে) গণমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে সদ্য সাবেক চেয়ারম্যানের অভিযোগ আমলে নিয়ে সুষ্ঠু ও স্বচ্ছ তদন্ত সাপেক্ষে অভিযুক্তের জবাবদিহি নিশ্চিতের আহ্বান জানিয়েছে টিআইবি।

এতে বলা হয়, ওয়াসার এমডির বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ উত্থাপনের পরই বোর্ড চেয়ারম্যানকে সরিয়ে দেওয়ার ঘটনাকে কেবল স্বাভাবিক প্রক্রিয়ার ফল হিসেবে দেখার সুযোগ নেই। ওয়াসার সদ্য অপসারিত চেয়ারম্যানের মেয়াদ গত বছরের অক্টোবরে শেষ হওয়ার পর এতদিন পেরিয়ে গেলেও নতুন চেয়ারম্যান নিয়োগ হয়নি। অথচ ওয়াসার এমডির বিরুদ্ধে বোর্ড চেয়ারম্যান মন্ত্রণালয়ে লিখিত অভিযোগ দেওয়ার ঠিক পাঁচ দিনের মাথায় নতুন চেয়ারম্যান নিয়োগ দেওয়া হলো। স্থানীয় সরকার বিভাগের সচিবের বক্তব্য অনুযায়ী ঘটনাটিকে যদি ‘কাকতালীয়’ হিসেবে মেনেও নেওয়া হয়, তবুও উদ্ভুত পরিস্থিতিতে অভিযোগকারীকে সরিয়ে দেওয়ার মাধ্যমে ‘ওয়াসা পরিচালনায় এমডির ইচ্ছা-ই শেষ কথা, আর নিজের স্বার্থ সুরক্ষায় যে কাউকে ওয়াসা থেকে বের করে দেওয়ার ক্ষমতা ওয়াসা এমডির রয়েছে’- এই অভিযোগকেই প্রতিষ্ঠিত করা হলো।

বিজ্ঞপ্তিতে টিআইবির নির্বাহী পরিচালক বলছেন, ঢাকা ওয়াসাকে স্বেচ্ছাচার, অনিয়ম ও দুর্নীতির অভয়ারণ্য হিসেবে পরিণত করার যে অভিযোগ বোর্ডের চেয়ারম্যান করেছেন, তা ২০১৯ সালে টিআইবি প্রকাশিত ‘ঢাকা ওয়াসা: সুশাসনের চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়’ শীর্ষক গবেষণা প্রতিবেদনের ফলাফলের প্রতিফলন। তাছাড়া, দীর্ঘ সময় ধরে সংবাদমাধ্যমেও একই ধরনের চিত্র প্রকাশিত হয়েছে। পুরো বিষয়টি প্রাতিষ্ঠানিক দায়বদ্ধতা ও জবাবদিহিহীনতার প্রকট উদাহরণ।

বিজ্ঞপ্তিতে ওয়াসার বিদায়ী বোর্ড চেয়ারম্যানসহ বিভিন্ন সময়ে উত্থাপিত ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক ও সব যোগসাজসকারীর বিরুদ্ধে ওঠা অভিযোগের সুষ্ঠু তদন্ত সাপেক্ষে কার্যকর জবাবদিহি নিশ্চিতের আহ্বান জানায় টিআইবি।

এসএম/এমএইচআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।