ঢাকা উত্তরে কোরবানির হাটে ডিজিটাল লেনদেন সেবা দেবে ১০ ব্যাংক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:১১ পিএম, ১৯ জুন ২০২৩

কোরবানির হাটে পশু কেনাবেচায় নগদ অর্থের লেনদেন ঝুঁকি কমাতে চালু হচ্ছে ডিজিটাল লেনদেন সেবা। আসন্ন ঈদুল আজহা উপলক্ষে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ৯টি অস্থায়ী ও একটি স্থায়ী কোরবানির পশুর হাটে ১০টি ব্যাংক, তিনটি আন্তর্জাতিক পেমেন্ট স্কিম ও চারটি এমএফএস প্রোভাইডার ডিজিটাল পদ্ধতিতে লেনদেন কার্যক্রম পরিচালনা করবে।

সোমবার (১৯ জুন) দুপুরে বনানীর হোটেল শেরাটনে ‘স্মার্ট বাংলাদেশ স্মার্ট হাট’ শিরোনামে ডিএনসিসির কোরবানির পশুর হাটে ডিজিটাল পদ্ধতিতে লেনদেন ব্যবস্থা বিষয়ক এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম।

মেয়র আতিকুল বলেন, পশুর হাটে এবি ব্যাংক লিমিটেড, ব্যাংক এশিয়া লিমিটেড, ব্র্যাক ব্যাংক লিমিটেড, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, আইএফআইসি ব্যাংক পিএলসি, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, মিচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড, পূবালী ব্যাংক লিমিটেড, দ্য সিটি ব্যাংক লিমিটেড এবং ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক ডিজিটাল পদ্ধতিতে লেনদেন করবে। এছাড়া তিনটি আন্তর্জাতিক পেমেন্ট স্কিম (এমেক্স, মাস্টারকার্ড ও ভিসা), চারটি এমএফএস প্রোভাইডার (বিকাশ, নগদ, উপায় ও এমক্যাশ) ডিজিটাল লেনদেন সেবা দেবে।

jagonews24

এ কার্যক্রমে অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলো ঢাকা উত্তর সিটির ৮টি হাটে ডিজিটাল বুথ স্থাপন করে কোরবানির পশু বিক্রির টাকা তাৎক্ষণিকভাবে ক্রেতার হিসাব থেকে বিক্রেতার হিসাবে পৌঁছে দেবে এবং লেনদেনে নগদ অর্থের ব্যবহার কমাতে কাজ করবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ডিজিটাল পদ্ধতির কারণে নগদ অর্থ লেনদেনের ঝুঁকি কমবে। একই সঙ্গে লেনদেনকারীদের ডিজিটাল ফুটপ্রিন্ট বা রেকর্ড সৃষ্টি হবে। সৃষ্ট রেকর্ড পশু বিক্রেতাদের ভবিষ্যতে সহজ শর্তে ঋণপ্রাপ্তিসহ বিভিন্ন সেবা নিতে সহায়তা করবে।

এমএমএ/এমকেআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।